চাঁপাইনবাবগঞ্জে বঙ্গবন্ধুর অবমাননা মামলায় দুই মাদ্রাসা শিক্ষককে প্রবেশন


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’কে অবমাননার অভিযোগে দুই মাদ্রাসা শিক্ষককে শর্ত সাপেক্ষে ১ বছরের প্রবেশন দিয়েছেন আদালত। ডিজিটাল নিরাপত্তা আইনের এ মামলায় তাদের প্রবেশন মঞ্জুর করে মঙ্গলবার এ রায় দেন রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান।
দন্ডিরা হচ্ছেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার বৈরতলা দাখিল মাদ্রাসার সুপার মোহা. আব্দুস সালাম এবং একই মাদ্রাসার সহকারী শিক্ষক গোলাম কবির। ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতা প্রমাণিত না হওয়ায় এ মামলার অপর নয় আসামিকে খালাস দিয়েছেন বিচারক।
জাতির পিতার জন্ম শতবার্ষিকীতে কেকের বদলে পাউরুটি কেটে ফেইসবুকে লাইভ করার ঘটনায় ‘অবমাননার’ অভিযোগে এই দুই মাদ্রাসা শিক্ষককে কারাদন্ডের বদলে শাস্তি হিসেবে বঙ্গবন্ধুর তিনটি বই পড়ার আদেশ দিয়েছে আদালত। এই সময় প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে ১ বছর তাদের মুক্তি সংগ্রামের ইতিহাস পড়তে হবে। সেই সাথে জাতির জনকের লেখা অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও আমার দেখা নয়াচীন বই পড়তে হবে। আরও পড়তে হবে জাহানারা ইমামের লেখা একাত্তরের দিনগুলো এবং মুক্তিযোদ্ধাদের লেখা নিয়ে সংকলন একাত্তরের চিঠি।
এছাড়াও প্রতিজনকে ২০টি করে গাছ লাগিয়ে তাতে যত্নে র আদেশ দেয়া হয়েছে। এই আদেশ পালন করবেন জেলার গোমস্তাপুর উপজেলার বৌরতলা দাখিল মাদ্রাসার সুপার আব্দুস সালাম ও শিক্ষক গোলাম কিবরিয়া। শর্তের ব্যত্যয় ঘটলে প্রবেশন বাতিল করে ১ বছরের সশ্রম কারাদন্ড এবং ১ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ১ মাসের কারাদন্ড ভোগ করতে হবে।
উল্লেখ্য, গত বছরের ১৭ মার্চ চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার বৈরতলা দাখিল মাদ্রাসায় দশ টাকা দামের একটি পাউরুটি কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করা হয়। সেই ভিডিও ভাইরাল হলে স্থানীয় আওয়ামীলীগ কর্মী ইউনুস আলী বঙ্গবন্ধুকে অবমাননার অভিযোগে মাদ্রাসা সুপারসহ ১১ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। তদন্ত করে একই বছরের ১৬ সেপ্টেম্বর ১১ জনের বিরুদ্ধেই আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। বঙ্গবন্ধুকে অবমাননা করার মামলায় মঙ্গলবার দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মোঃ জিয়াউর রহমান এ দন্ডাদেশ প্রদান করেন। বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট ইসমত আরা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.