চাঁপাইনবাবগঞ্জে পিকেএসএফ এমডি’র বিভিন্ন প্রকল্প পরিদর্শণ, হরিজনদের সাথে মতবিনিময়


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের আমনুরায় হরিজন পল্লীর বাসিন্দাদের সাথে মতবিনিময় করেছেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার।
রবিবার সকালে দিনব্যাপী পিকিএসএফের সহযোগী সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির বিভিন্ন কর্মকান্ড পরিদর্শনে এসে তিনি হরিজনদের সাথে মতবিনিময় করেন। এসময় মতবিনিময় শেষে হরিজনদের পল্লী পরিদর্শন করে পরে তাদেরকে সাথে নিয়ে স্থানীয় একটি হোটেলে সকালের নাস্তাও করেন তিনি।
এ সময় তার সফরসঙ্গী ছিলেন, পিকেএসএফের উপ-মহাব্যবস্থাপক আশরাফুল হক, সহকারী মহা-ব্যবস্থাপক মনির হোসেন ও সমৃদ্ধি কর্মসূচির প্রোগ্রাম অফিসার গোলাম রাব্বানী ও প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক একান্ত সচিব ও পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার হরিজন পল্লীতে মতবিনিময় শেষে নাচোল উপজেলার নেজামপুরে সমৃদ্ধি কার্যক্রমের আওতায় স্বাস্থ্য ক্যাম্প উদ্বোধন করেন। পরে তিনি নেজামপুরে ‘উন্নয়নে যুবসমাজ’ সদস্যদের সাথে মতবিনিময় করেন এবং ভিক্ষুক পূর্নবাসনের আওতায় একজন উদ্যমী সদস্যের কার্যক্রম ঘুরে দেখেন।
পরে সদর উপজেলার আমারোকে প্রয়াসের লিফট কর্মসূচির আওতায় গাড়ল ও ভেড়ার ব্রিডিং খামার ও গাড়ল ক্লাস্টার এবং পিকেএসফের এসইপি প্রকল্পের কারিগরি সহায়তায় সদস্যদের বাস্তবায়নাধীন ইকোলজিক্যাল আমবাগানও পরিদর্শন করেন। মতবিনিময় সভায় পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক জানান, কেউ পিছিয়ে থাকবেনা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নীতি-সবাইকে সাথে নিয়ে এগিয়ে যাওয়া, কাউকে পেছনে ফেলে নয়। ২০৩০ সালের মধ্যেই সবাইকে সাথে নিয়েই সরকার এসডিজি’র লক্ষ বাস্তাবায়নে কাজ করছে। এছাড়া তিনি হরিজনদের বাসস্থান ও টয়লেটসহ অন্যান্য সমস্যা নিয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে কথা বলবেন বলেও জানান।
বেলা আড়াইটায় পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক সদর উপজেলার গোবরাতলার চাঁপাই গ্রামে ভার্মি কম্পোস্ট জৈব সার উৎপাদন কেন্দ্র ঘুরে দেখেন এবং প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির ঋণ কার্যক্রমের আওতায় সদর উপজেলার নাধাইয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠী (সাঁওতাল) সদস্যদের সঙ্গে মতবিনিময় করেন। শেষে প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ ড. নমিতা হালদার।
পরে তিনি জেলার একমাত্র কমিউনিটি রেডিও, রেডিও মহানন্দার স্টুডিওতে লাইভ প্রোগ্রামে অংশ নেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রয়াসের পরিচালক মুখলেছুর রহমান, জ্যেষ্ঠ উপ-পরিচালক নাসের উদ্দিন, সহকারী পরিচালক তাজেমুল হক ও আবুল খায়ের খান, কনিষ্ঠ সহকারী পরিচালক তাকিউর রহমান, দৈনিক গৌড় বাংলার বার্তা সম্পাদক সাজিদ তৌহিদসহ অন্যরা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.