চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ আম উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ এবং পণ্য রপ্তানী বৃদ্ধি বিষয়ক কর্মশালা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: নিরাপদ আম উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ এবং আমজাত পণ্য রপ্তানী বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষন কর্মশালা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

আজ বুধবার ভোলাহাট উপজেলার গোহালবাড়ী ইউনিয়ন পরিষদ অডিটোরিয়ামে বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোসিয়েশন এর উদ্যোগে এবং এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয় এর সার্বিক সহযোগিতায় দিনব্যাপী “জিএপি, এইচএসিসিপি এর মাধ্যমে নিরাপদ আম উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ এবং তাজা আম ও আমজাত পণ্যের রপ্তানী সুযোগ বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা হয়।

স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরুত্ব বজায় রেখে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন বিএমপিএমএ’র সাধারণ সম্পাদক মোঃ এম কোরাইশী মিলু। কর্মশালয় প্রধান অতিথি ছিলেন, ভোলাহাট উপজেলার গোহালবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আঃ কাদের।

উক্ত কর্মশালায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য রাখেন, বাণিজ্য মন্ত্রণালয়ের কোয়াডিনেটর এগ্রো প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিল (এপিবিপিসি)’র যুগ্ম-সচিব এএইচএম শফিকুজ্জামান এবং বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ আব্দুল ওয়াহেদ।

প্রশিক্ষণ কর্মশালার আলোচক হিসাবে ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক, কৃষিবিদ মোঃ মোজদার হোসেন, কল্যাণপুর হার্টিকালচার সেন্টারের জার্মপ্লাজম অফিসার কৃষিবিদ মোঃ জহুরুল ইসলাম (পিএইচডি ফেলো)।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় মানবদেহের জন্য নিরাপদ কেমিক্যাল মুক্ত আম চাষাবাদ পদ্ধতি, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানীর সুযোগ বৃদ্ধিকরণের অঙ্গিকার ব্যক্ত করেন উপস্থিত ৫০ জন আম চাষী ও ব্যবসায়ীবৃন্দ। প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্নস্তরের আম চাষী ও ব্যবসায়ীগণ ছাড়াও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.