চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ আম উৎপাদন বৃদ্ধিতে করনীয় ও সম্ভাবনা বিষয়ক কর্মশালা


বিশেষ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: রপ্তানীযোগ্য নিরাপদ আমের উৎপাদন বৃদ্ধিতে করনীয় ও সম্ভাবনা বিষয়ে কর্মশালা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। শনিবার (২৭ মে) গোমস্তাপুর উপজেলার হোগলা উচ্চ বিদ্যালয় সম্মেলন কক্ষ এই কর্মশালা হয়।
চাঁপাইনবাবগঞ্জে বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোসিয়েশন এর উদ্যোগে এবং এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয় এর সার্বিক সহযোগিতায় দিনব্যাপী “(GAP I HACCP এর মাধ্যমে রপ্তানীযোগ্য নিরাপদ আমের উৎপাদন বৃদ্ধিতে করনীয় ও সম্ভাবনা কর্মশালায় সভাপতিত্ব করেন বিএমপিএমএ এর সাধারণ সম্পাদক মোঃ এম কোরাইশী মিলু।
কর্মশালায় প্রধান অতিথি হিসাবে ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পি.আর.এল), কমলারঞ্জন দাশ।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দি চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির সাবেক সহ-সভাপতি মোঃ মনোয়ারুল ইসলাম ডালিম ও বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট এ্যাসোসিয়েশন এর সাবেক সাধারণ সম্পাদক মোঃ শুকুরুদ্দীন। প্রশিক্ষণ কর্মশালার আলোচক হিসাবে ছিলেন ড. মোঃ জমির উদ্দিন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (অবঃ), আঞ্চলিক উদ্যানতত্ত¡ গবেষণা কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জ।
উক্ত কর্মশালায় মানবদেহের জন্য নিরাপদ কেমিক্যাল মুক্ত আম উন্নত পদ্ধতিতে চাষাবাদ করণ, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানীর সুযোগ বৃদ্ধির করণের অঙ্গিকার ব্যাক্ত করেন উপস্থিত ৭০ জন আম চাষী ও ব্যবসায়ীবৃন্দ। প্রশিক্ষণ কর্মশালায় সর্বস্তরের আম চাষী ও ব্যবসায়ী বৃন্দ ছাড়াও উপজেলার গণ্যমান্য ব্যাক্তিবর্গ ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদিকগণ অংশ নেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.