চাঁপাইনবাবগঞ্জে জন্মাস্টমী উপলক্ষে আলোচনা অনুষ্ঠান


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: শুভ জন্মাস্টমী উপলক্ষে করোনা সতর্কতায় স্বাস্থ্যবিধি মেনে আলোচনা অনুষ্ঠান হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। পরমেশ্বর ভগবান শ্রী কৃষ্ণের ৫২৪৬তম আবির্ভাব তিথি জন্মাষ্টমী উপলক্ষে আলোচনা সভা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

আজ মঙ্গলবার সকালে জেলা শহরের চরজোতপ্রতাপ দুর্গামাতা ঠাকুরানী মন্দিরে এ আলোচনা সভা হয়। ধর্ম মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে সভায় প্রধান অতিথি ছিলেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু। প্রধান আলোচক ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘের প্রতিষ্ঠাতা আচার্য শ্রীল শ্যামকিশোর দাস গোস্বামী।

মন্দিরভিক্তিক শিশু ও সহশিক্ষা কার্যক্রমের চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী প্রকল্প পরিচালক শ্রী মিলন কুমার দাসের সভাপতিত্বে সভার বিশেষ অতিথি ছিলেন, সার্বজনীন পূজা কমিটির সভাপতি সাংবাদিক ডাবলু কুমার ঘোষ। উপস্থিত ছিলেন, বাংলাদেশ পূজা উৎযাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক শ্রী স্বপন কুমার ঘোষ, জেলা শাখার সাংগাঠনিক সম্পাদক শ্রী ধনঞ্জয় চ্যাটার্জি, চরজোতপ্রতাপ দুর্গামাতা ঠাকুরানী মন্দিরের সভাপতি শ্রী বাসুদেব নন্দী, সাধারণ সম্পাদক শ্রী অজিত দাসসহ হিন্দু সম্প্রদায়ের অনুসারীরা।

সভায় আলোচকগণ বলেন, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী লক্ষত্র যোগে কৃষ্ণ মধুরায় কংসের কারাগারে মাতা দেবকীর অষ্টম সন্তান রূপে জন্মগ্রহণ করেন। তাঁর এই জন্মদিনকে জন্মাষ্টমী বলা হয়। সনাতন ধর্মের প্রবর্তক ও মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন।

সনাতন ধর্মাবলম্বীদের মতে, প্রায় সাড়ে ৫ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মহাবতার শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হন। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কংসের কারাগারে জন্ম নেন তিনি। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি ব্রতী ছিলেন।

উল্লেখ্য, প্রতিবছরই শুভ জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। কিন্তু এবছর করোনা প্রভাবে কর্মসূচী সীমিত করে স্বাস্থ্য বিধি মেনে শুধু আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন মন্দির চত্বরে গীতাযজ্ঞ, কীর্তন, আরতি, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.