চাঁপাইনবাবগঞ্জে উগ্রপন্থা প্রতিরোধে জনসম্পৃক্তকরণ বিষয়ক আঞ্চলিক সংলাপ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: উগ্রপন্থা প্রতিরোধে জনসম্পৃক্তকরণ কর্মসূচি বিষয়ক জেলার অংশীজনদের নিয়ে আঞ্চলিক সংলাপ হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। আজ বুধবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি, বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টা ও অনগ্রসর সমাজ উন্নয়ন সংস্থার আয়োজনে এ সংলাপ হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তরের অর্থায়নে আয়োজিত সংলাপে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিভিল সার্জন ডা. এসএফএম খায়রুল আতাতুর্ক, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (শিক্ষা ও আইসিটি) দেবেন্দ্র নাথ উরাঁও। সংলাপের সভাপতি ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক হাসিব হোসেন স্বাগত বক্তব্যে পীস কনসোর্টিয়াম প্রকল্পসহ প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির চলমান কার্যক্রম তুলে ধরেন।

প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন পীস কনসোর্টিয়াম প্রকল্পের পরিচালক শাহাদাত হোসেন বাচ্চু। উন্মুক্ত আলোচনায় অংশ নেন চাঁপাই দর্পণের সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আনন্দ কুমার অধিকারী, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মুহা. তৌফিকুল ইসলাম, সদর থানার ওসি (তদন্ত) কবির হোসেন, নামোশংকরবাটী হেফজুল উলম কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. এমরান হোসেন, রেডিও মহানন্দার ব্যবস্থাপনা কমিটির আহ্বায়ক গোলাম ফারুখ মিথুন ও স্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌস, অনগ্রসর সমাজ উন্নয়ন সংস্থার প্রকল্প সমন্বয়কারী আয়েশা খাতুন, বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার প্রকল্প সমন্বয়কারী সাইফুল ইসলাম, নাচোল আদিবাসী একাডেমীর সভাপতি যোতিন হেমব্রম, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ। উপস্থিত ছিলেন জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সাল, জেলা সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার সাইফুল মালেক, নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসিনুর রহমান, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান আলহাজ্ব এ্যাড. ইয়াসমীন সুলাতানা রুমাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

প্রধান অতিথি জেলা প্রশাসক চাঁপাইনবাবগঞ্জ জেলাকে উগ্রবাদ ও জঙ্গীবাদ মুক্ত জেলা হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করে বলেন, সামান্য কারণে দেশের সবখানেই চাঁপাইনবাবগঞ্জের নাম সন্দেহের তালিকা থাকতে পারেনা। আমাদের এই সমস্যা থেকে বের হয়ে আসতে হবে। উগ্রবাদ, সন্ত্রাস, জঙ্গীবাদ উন্নয়নে বাধা সৃষ্টি করে। চাঁপাইনবাবগঞ্জে অনেক উন্নয়ন হয়েছে, জেলার আরও উন্নয়নে সকলকে এই কালিমা থেকে বের হয়ে এসে একটি মডেল জেলা হিসেবে গড়ে তুলতে সকলকে একসাথে কাজ করার আহবান জানান জেলা প্রশাসক। বক্তারা বলেন-উন্নয়ন অগ্রযাত্রায় বড় বাধা সন্ত্রাস ও উগ্রবাদ।

তাই জনসচেতনতা সৃষ্টি করতে হবে। এক্ষেত্রে পরিবারের মায়েদের মধ্যে সচেতনতা তৈরি খুবই প্রয়োজন। মায়েরায় পারেন ছেলে মেয়েদের সঠিত পথে চালিত করতে। এ ছাড়াও তুরুণদেরকে খেলাধুলায় ও সাংস্কৃতিক কর্মকা-ে সম্পৃক্ত রাখার আহবান জানানো হয়। শিক্ষক সমাজ ও ইমামসহ ধর্মীয় নেতৃবৃন্দের আলোচনা ও সঠিক দিক নির্দেশনাও পারে তরুণ প্রজন্মকে উগ্রপন্থা থেকে দুরে রাখতে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.