চাঁপাইনবাবগঞ্জে আশ্রয়ন প্রকল্প নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়

বিশেষ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার ভূমিহীনদের ঘর প্রদানের লক্ষে গৃহিত আশ্রয়ন প্রকল্পের তথ্য তুলে ধরতে জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকর্মীদের সাথে মতবিনিময় করেছে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা প্রশাসন।
মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব উল ইসলাম। সদর উপজেলায় বাস্তবায়িত আশ্রয়ন প্রকল্পের বিষয় তুলে ধরেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফফাত জাহান।
বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শহীদুল হুদা অলক, সাধারণ সম্পাদক মো. কামাল উদ্দিন, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু, ‘দৈনিক চাঁপাই দৃষ্টি’র সম্পাদক ও বিটিভি প্রতিনিধি এমরান ফারুক মাসুম, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সহ-সভাপতি রফিকুল আলম, সাংবাদিক ডাবলু কুমার ঘোষ, হোসেন শাহনেওয়াজ, আজিজুর রহমান শিশির, জেলা স্বাধীন প্রেসক্লাবের সভাপতি ফারুক হোসেন, সাধারণ সম্পাদক মো. মোরশালিনসহঅন্যরা। মতবিনিময়কালে প্রকল্পের সফলতা ও করনীয় বিষয় এবং ভবিষ্যতে প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন পরামর্শ নিয়ে আলোচনা হয়।
উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি নাসিম মাহমুদ, জেলা প্রেসক্লাবের সদস্য এ কে এস রোকন ও মো. নাদিম হোসেন, সিটি প্রেসক্লাবের সভাপতি সাজেদুল হক ও সাধারণ সম্পাদক কামাল শুকরানা, মডেল প্রেসক্লাবের সভাপতি মো. আকতারুজ্জামান, সাধারণ সম্পাদক বদিউজ্জামান রাজা বাবু, মেহেদী হাসান সিয়ামসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকর্মী।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় গৃহহীনদের মাঝে মোট ঘর প্রদান করা হয়েছে ৭০৯টি। এর মধ্যে প্রথম পর্যায়ে ১৩০টি, ২য় পর্যায়ে ৫০৮টি, ৩য় পর্যায়ে ৭১টি। আগামীতে ১৭৮টি ঘর নির্মাণ ও প্রদানের জন্য সংশ্লিষ্ট দপ্তরে উপজেলার ভূমিহীনদের তালিকা জমা দেয়া হয়েছে বলে মতবিনিময় সভায় জানানো হয়। সদর উপজেলা প্রশাসনের প্রেসনোটে জানানো হয়, মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান আছে।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২১ জুলাই বৃহস্প্রতিবার সকাল ১০.০০ টায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় পর্যায়ের ২য় ধাপে উপকারভোগী পরিবারের নিকট জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করেছেন। উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে দেশের অন্যান্য জেলার পাশাপাশি চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৩য় পর্যায়ের ২য় ধাপে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় ৩য় লিঙ্গের জনগোষ্ঠির অনুক‚লে ৪১টি ঘর এবং উপকারভোগী পরিবারের অনুক‚লে ০.০২ শতাংশ করে সরকারি খাস জমি বন্দোবস্ত প্রদান করা হয়েছে এবং কবুলিয়ত দলিল ও নামজারি প্রক্রিয়া সম্পাদন করা হয়েছে। মুজিববর্ষ উপলক্ষে ১ম পর্যায়ে এ উপজেলায় ১৩০ টি, ২য় পর্যায়ে ৫০৮ টি আবেং ৩য় পর্যায়ে ৭১ টি (১ম, ২য় ও ৩য়) মোট ৭০৯ টি গৃহ ভূমিহীন ও গৃহহীন পরিবার অর্থাৎ “ক” শ্রেণির পরিবারের অনুক‚লে বরাদ্দ প্রদান করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার গত ২৫ মে উপজেলা আশ্রয়ণ প্রকল্প-২ বাস্তবায়ন সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক ১৭৮ টি “ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবার রয়েছে এবং ১৭৮টি পরিবার পুনর্বাসন করা হলে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার থাকবে না।
বর্তমানে সদর উপজেলায় “ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনে নিমিত্ত ১৮টি গৃহ নির্মাণের চাহিদা প্রেরণ করা হয়েছে।
উল্লিখিত, ১৭৮টি গৃহ নির্মাণ করা হলে শীঘ্রই চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.