চাঁপাইনবাবগঞ্জে আমবাগান পরিদর্শনে মন্ত্রী রাষ্ট্রদূতগণ, চাঁপাইনবাবগঞ্জের সুমিষ্ট আম বিদেশে রপ্তানি বাড়াতে কাজ করছে সরকার – নাচোলে কৃষিমন্ত্রী

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ। চাঁপাইনবাবগঞ্জ জেলাসহ বিভিন্ন জেলার আম রপ্তানি বাড়াতে কাজ করছে, কৃষিবান্ধব সরকার কৃষি ও কৃষকদের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো: মো. আব্দুস শহীদ।
বৃহস্পতিবার (২৭ জুন) সকালে চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার কসবা ইউপির কেন্দবোনা এলাকায় কৃষি উদ্যোক্তা রফিকুল ইসলামের আমবাগান পরিদর্শনে গিয়ে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, আমাদের দেশের আম অত্যন্ত সুমিষ্ট। তাই আরও বেশি করে বিদেশে আম রপ্তানি করতে চাই। আমের ব্র্যান্ডিং প্রয়োজন। আর আমরা সে লক্ষেই কাজ করছি। এজন্য বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের এখানে নিয়ে আসা। তিনি আরও বলেন, আমাদের কৃষি মন্ত্রণালয় থেকে চাষিদের নির্দেশনা দেওয়া হচ্ছে রপ্তানিযোগ্য আম উৎপাদনের জন্য।
চাঁপাইনবাবগঞ্জের আমবাগান দেখে মুগ্ধ হয়েছি, জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, এখানে বিভিন্ন আমের জাত রয়েছে। সবগুলোই সুন্দর এবং সুমিষ্ট। এ আমের প্রচার অত্যন্ত প্রয়োজন। প্রচার বাড়লে আম উৎপাদন বাড়বে।
তিনি আরও বলেন, এজন্য ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের আমরা আমবাগান পরিদর্শনের আয়োজন করেছি। তারা নিজেরা চোখে দেখে সুপারিশ করবে এতে আম রপ্তানি বাড়বে। চাঙ্গা হবে আমাদের অর্থনীতি। কৃষিমন্ত্রী ড. মো: আব্দুস শহীদ এমপি’র নেতৃত্বে চাঁপাইনবাবগঞ্জে আমবাগান পরিদর্শনে আসেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূত।
বৃহস্পতিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার কান্দবোনা গ্রামে উত্তম কৃষি চর্চা (গ্যাপ) অনুসরণ করে পরিচালিত আম বাগান পরিদর্শন করেন প্রতিনিধি দল।
এর আগে সকালে নাচোল উপজেলার কান্দবোনা গ্রামে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদের নেতৃত্বে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি মুহা. জিয়াউর রহমান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মো বখতিয়ার, কৃষি সচিব ওয়াহিদা আক্তার, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ব্রুনাই, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, পাকিস্তান, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভুটান, ভিয়েতনাম, শ্রীলঙ্কা, মিয়ানমার ও লিবিয়ার রাষ্ট্রদূতগণ আমবাগান পরিদর্শন করেন।
এছাড়া, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) এর বাংলাদেশ প্রতিনিধি পরিদর্শন টিমে অংশ নেয়। পরে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, চাঁপাইনবাবগঞ্জ এর আম ব্র্যান্ডিং এর কাজ কৃষি, বানিজ্য এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগ নেয়া হবে। গুড এগ্রিকালচার প্র্যাকটিস (গ্যাপ) এর মাধ্যমে আম বিদেশে রপ্তানীর সকল ব্যবস্থা করা হবে বলেও জানান বাণিজ্য প্রতিমন্ত্রী।
তিনি বলেন, যেখানে রেললাইন আছে, সেখান থেকে কৃষি পন্য রেলযোগে পরিবহন করা হবে। এসময় উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক একে এম গালিভ খাঁন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেবেন্দ্রনাথ উরাঁওসহ জেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা, পুলিশ সুপার মোঃ ছাইদুল হাসান বিপিএম-পিপিএম সেবাসহ পুলিশ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা, র‌্যাব সদস্যরা, উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকার, সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসান, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. পলাশ সরকার, উপজেলা কৃষি অফিসার সলেহ আকরামসহ কৃষি বিভাগের বিভিন্ন স্তরের কর্মকর্তা, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রাং, কৃষি উদ্যোক্তা রফিকুল ইসলাম, জেলা মহিলা লীগের সভাপতি সাকিনা খাতুন পারুলসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ।
এছাড়াও বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর, আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল এর কান্ট্রি ডিরেক্টর, জাতি সংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি এর ডিপুটি কান্ট্রি ডিরেক্টর, জাতি সংঘের খাদ্য ও কৃষি সংস্থা এর বাংলদেশ প্রতিনিধি এবং কৃষি মন্ত্রনালয়ের অধিন সংস্থা প্রধানগণও এ পরিদর্শন টীমে অংশগ্রহণ করেন। এসময় মন্ত্রীর সফরসঙ্গী বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিদল এবং জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকর্মীরা উপস্থিত ছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.