চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২০ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। “সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন” এ প্রতিপাদ্যে আজ সোমবার সকালে জেলা প্রশাসন, জেলা সমাজসেবা অধিদপ্তর, জাতীয় প্রতিবন্ধী ফাউন্ডেশন ও সেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে এক র‌্যালী বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক নূর মোহাম্মদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ.জেড.এম নূরুল হক। বক্তব্য রাখেন, জেলা প্রতিবন্ধী ফাউন্ডেশনের কর্মকর্তা মীর শামীম আলী, সমতা নারী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আকসানা খাতুন, শহিদুল ইসলাম, সংগঠক আমিনুল ইসলাম, প্রতিবন্ধী সেলিম রেজাসহ অন্যরা। বক্তারা বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, তারা আমাদেরই অংশ। তারাও হতে পারে দেশের সম্পদ। প্রতিবন্ধীদের স্বাভাবিক মানুষের মতো সু-শিক্ষিত করতে বর্তমান সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে।

তাদের পাশে দাঁড়ানোর জন্য সমাজের সকল শ্রেণী-পেশার মানুষকে এগিয়ে আসার আহবান জানান বক্তারা। সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক নূর মোহাম্মদ বলেন, সরকার প্রতিবন্ধীদের জন্য ভাতা ও উপবৃত্তি চালু করেছে। জেলায় মোট প্রতিবন্ধী রয়েছে ২২ হাজার ৭’শ ৮৯ জন। জেলার ১২ হাজার ৯’শ ৭০ জনকে প্রতি মাসে ৭০০ টাকা করে ভাতা দেয়া হয়, প্রাথমিক, মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পর্যায়ে উপবৃত্তি দেয়া হয় ৮’শ ২৭ জনকে। জন্য ক্ষুদ্র ঋন কার্যক্রমে আওতায় রয়েছে ১১৪জন প্রতিবন্ধী। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। একই অনুষ্ঠানে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে শীতবস্ত্র হিসেবে কম্বল বিতরণ করা হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.