চাঁপাইনবাবগঞ্জের তর্ত্তিপুর মহাশ্মশানে মহাপূর্ণ স্নান

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: প্রতিবছরের ন্যায় এ বছরও শিবগঞ্জ পৌর এলাকার তর্ত্তিপুর মহাশ্মশানে মাকরী সপ্তমী মহাপূর্ণ স্নান উপলক্ষ্যে হিন্দু ধর্মাম্মবলীদের মিলন মেলা হয়েছে। দেশের বিভিন্ন এলাকা থেকে আসা হিন্দু ধর্মাবলম্বীরা মঙ্গলবার ভোর থেকে তর্ত্তিপুর মহাশ্মশান ঘাট এলাকায় জমায়েত হয়। এই উপলক্ষে তক্তিপুর ঘাট এলাকায় ৩ দিন মেলাও বসেছে।

হিন্দু শাস্ত্র মতে ভগীরত গঙ্গা নদীর জল প্রবাহ নিয়ে বাংলাদেশে আশার সময় তর্ত্তিপুর ঘাট এলাকায় শ্মশানের পাশে পৌছালে নিম গাছের নীচে জাহ্নবীমনির আশ্রম থেকে তাদের দেবতা জাহ্নবীমনি গঙ্গার জল ভূলবশতঃ পান করে ফেলে। এতে ভগীরত ক্ষুব্ধ হলে জাহ্নবীমনি তার জান কেটে সেই জল বের করে দেয় এবং গঙ্গা মুক্ত হয়। সেই থেকে গঙ্গার এই জল প্রবাহ বলে হিন্দু ধর্মাম্মবলীরা বিশ্বাস করে। আর এই উপলক্ষ্যে এই দিনে বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে পূর্ণ লাভের আশায় হিন্দু ধর্মাম্মবলীরা জমায়েত হয়।

মেলায় কির্তন, গীতা পাঠ ও ধর্ম সভা অনুষ্ঠিত হয়ে থাকে বলে জানিয়েছেন তর্ত্তিপুর মহাশ্মশান কমিটির সাধারন সম্পাদক শ্রী কমোল কুমার ত্রিবেদী। তবে তিনি মহাপূর্ণ স্নানকালে কোন স্নানের মূল উপকরন জল সমস্যাটি দ্রুত সমাধানের দাবী জানান।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.