চাঁপাইনবাবগঞ্জের করোনা পরিস্থিতি এ্যাস্ট্রোজেনিকার ২য় ডোজ ওসিনেফার্মার টিকা শুরু ৮ আগষ্ট, মোট মৃত্যু ১৪৩

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জেলায় লকডাউনে শহরের কিছু মার্কেট বন্ধ থাকলেও মফস্বলের প্রায় সকল দোকানপাট খোলা রয়েছে। সাধারণ মানুষ মানছে না কোন স্বাস্থ্যবিধি এবং পরছে না মাস্কও।
করোনা ভীতি নেই বললেই চলে সাধারণ মানুষে মাঝে। প্রশাসনেরও তেমন একটাতৎপরতাও লক্ষ্য করা যায় নি।
চাঁপাইনবাবগঞ্জ জেলায় করোনায় মারা গেছে মোট ১৪৩জন। গত ২৪ ঘন্টায় ২৩৫টি নমুনায়করোনা সনাক্ত হয়েছে ৩৫ জনের। এর মধ্যে ল্যাবে ১৮৩ জনে পজেটিভ সনাক্ত হয় ৩২ জন। র‌্যাপিড টেস্টে ৫৩ জনে পজেটিভ সনাক্ত হয় ৩ জন। জেলায় মোট করোনা রোগীর সংখ্যা ৫১২৩ জন। মোট সুস্থ ৪৫৪৪ জন। মোট চিকিৎসাধীন ৪৩৬ জন।
সদর হাসপাতালে ৭২টি বেডের বিপরিতে ভর্তি রয়েছে ৬৮ জন। জেলা হাসপাতালে করোনা ইউনিটে মোট রোগী ভর্তি হয়েছে ৯১২জন। গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছে ৭জন। জেলায় করোনা সংক্রমনের হার ২৭ জুলাই থেকে বৃদ্ধি পেতে থাকলেও ৩ আগস্ট থেকে আবারও নিস্নমূখি হতে শুরু করেছে।
আজ বৃহস্পতিবার করোনা সংক্রমনের হার ১৪.৮৯%। যা গত ১ আগষ্ট ছিলো ২২.৯৬, ২ আগষ্ট ২১.৮১, ৩ আগষ্ট ১৯.৩৯ এবং ৪ আগস্ট ১৪.৮৯%।
এসব তথ্য নিশ্চিত করে জেলার সিভিল সার্জন ও জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব ডা. জাহিদ নজরুল চৌধুরী আজ বৃহস্পতিবার দুপুরে জানান, জেলায় করোনা সংক্রমন কয়েক দিন আগে বৃদ্ধি পেলেও আজ বৃহস্পতিবার অনেক টায় নিম্ন মূখী। জেলায় করোনা সংক্রমনের হার ২৭ জুলাই থেকেবৃদ্ধি পেতে থাকলেও ৩ আগস্ট থেকে আবারও নিম্ন মূখি হতে শুরু করেছে।
তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জ জেলায় এ্যাষ্ট্রোজেনিকার টিকা দেয়া শুরু হয় গত ফেব্রয়ারী মাসে। ১ম ডোজ দেয়ার পর টিকা সমস্যার কারণে ২য় ডোজটিকা দেয়া বন্ধ রাখা হয়ে ছিলো। জেলায় মোট ২২ হাজার মানুষ এ্যাষ্ট্রোজেনিকার টিকার ২য় ডোজ পায়নি।
গতকাল বুধবার ১৬ হাজার এ্যাষ্ট্রোজেনিকার টিকা পাওয়ায় আগামী ৮ আগষ্ট শনিবার থেকে টিকা দেয়া শুরু করা হবে। শুধুমাত্র এ্যাষ্ট্রোজেনিকার টিকা ২য় ডোজ না পাওয়ারাই এই টিকা পাবে।
তিনি আরও জানান, ৮ আগষ্ট শনিবার থেকে সিনেফার্মার টিকা দেয়াও শুরু হবে ইউনিয়ন পর্যায়ে।পৌরসভার ছাড়া জেলার প্রতিটি ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে ৬’শ করে ৪৬টি ইউনিয়নে মোট ২৭ হাজার ৬’শজনকে টিকা দেয়া হবে। যাদের রেজিষ্ট্রেশন করা আছে তাঁরা এবং যাদের রেজিষ্ট্রেশন নেই, তাদের জাতীয় পরিচয়পত্র দেখে এই টিকা দেয়া হবে।
তবে সকলকে এই টিকা দেয়া সম্ভব হবে না,সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও সদস্যগণের দেয়া তালিকা মোতাবেক ওয়ার্ডে ৬’শ জনকে সিনেফার্মার এই টিকা দেয়া হবে। যেহেতু করোনা ভাইরাস দীর্ঘমেয়াদী অবস্থান করতে পারে, তাই সকলকে করোনা টিকা নিতে রেজিষ্ট্রেশন করার উপর গুরুত্বারোপ করেন সিভিল সার্জন। করোনা সতর্কতায় সকলকে মাস্ক পরে স্বাস্থ্যবিধি মানার অনুরোধ জানান সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.