চাঁপাইনবাবগঞ্জের আম সংরক্ষনে জেলায় আধুনিক মানের প্রতিষ্ঠান গড়ে তোলা হবে : সচিব জিল্লার রহমান

 

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান বলেছেন, চাঁপাইনবাবগঞ্জের প্রধান অর্থকরী ফসল আম যেনো অল্প সময়ে নষ্ট না হয়, তার জন্য আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে আম সংরক্ষণের জন্য আধুনিকমানের প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। চাঁপাইনবাবগঞ্জের কৃষি সম্প্রসারণের লক্ষ্যে বর্তমান সরকার বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করছে এবং আগামীতে আরো নতুন উন্নতমানের প্রযুক্তি দেশে আসছে।

 

যা কৃষকদের জন্য সুবিধাজনক হবে। শুক্রবার বিকেলে শহরের পাশ্ববর্তী শহীদ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু) চত্বর বারঘরিয়া দৃষ্টি নন্দন পার্কে ৩দিনব্যাপী “চাঁপাই ম্যাংগো ফেস্ট” উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সচিব জিল্লাহ রহমান আরো বলেন, প্রতিটা জেলার নিজস্ব পণ্য ব্যান্ডিং হিসেবে গড়ে তোলার জন্য সরকার কাজ করছে। যা দেশের প্রতিটা জেলা স্ব-স্ব উৎপাদিত পণ্য ব্যান্ডিং হিসেবে রূপান্তরিত হবে। জেলায় ১০ বছর আগে আম উৎপাদন হতো ১৯ হাজার হেক্টর জমিতে। কিন্তু জেলায় প্রধান অর্থকরী পণ্য আম উৎপাদন বর্তমানে বেড়ে ২৯ হাজার ৫’শ ১

০ হেক্টর জমিতে আম উৎপাদন হচ্ছে। সচিব আরো বলেন, জেলার ঐতিহ্য বাহারী কাঁসা করিগরিদের

জন্য আধুনিক প্রযুক্তির মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করছে। যা বর্তমানে সরকারের আরো একটি প্রকল্প।

জেলার আম সংরক্ষনের মাধ্যমে বিদেশে যেন এই আম আধুনিক পদ্ধতিতে বাজারজাত করণ করলেই কৃষক বা চাষীরা আরও লাভবান হবে। চাষীদের ক্ষতির মধ্যে পড়তে হবে না। এর আগে শহরের পাশ্ববর্তী শহীদ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু

) চত্বর বারঘরিয়া দৃষ্টি নন্দন পার্কে আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন আম নিয়ে আমের উৎসব “চাঁ

 

পাই ম্যাংগো ফেস্ট” এর উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ জিল্লার রহমান। সজ্জিত দৃষ্টি নন্দন পার্কে “চাঁপাই ম্যাংগো ফেস্ট” এ রয়েছে ৪৪টি স্টল।

এই উপলক্ষে উৎসব চত্বরে জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসানের সভাপতিত্বে “চাঁপাই ম্যাংগো ফেস্ট” এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক প্রফেসর সুলতানা রাজিয়া, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ্ব রুহুল আমিন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি, এরফান গ্রুপের চেয়ারম্যান ও “দৈনিক চাঁপাই দর্পণ” এর প্রধান উপদেষ্টা মো. এরফান আলী, সহকারি পুলিশ সুপার (সার্কেল) সদর মো. ইকবাল হোছাইন, চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণের উপ-পরিচালক মুঞ্জুরুল হুদা, শিবগঞ্জ পৌরসভার মেয়র কারীবুল হক রাজিন, বারঘরিয়া ইউপি চেয়ারম্যান মোঃ আবুল খায়ের।

এর আগে বিকেল সাড়ে ৪ টায় বর্ণিল শোভাযাত্রা আ.আ.ম মেসবাহুল হক বাচ্চু ডাক্তার স্টেডিয়ামের সামনে খেকে আম উৎসবের স্থান বারঘরিয়া পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালী হয়। র‌্যালীতে জেলা প্রশাশন, পুলিশ প্রশাসন ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, আমচাষী ও সাধারণ মানুষ অংশ নেয়। র‌্যালী শেষে ফিতা কেটে “চাঁপাই ম্যাংগো ফেস্ট” এর উদ্বোধন করেন অতিথিরা। শেষে বিভিন্ন ষ্টল ঘুরে দেখেন অতিথিরা।

উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবুল হায়াত মোঃ রহমতুল্লাহ, আঞ্চলিক উদ্যানত্তত্ব গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হামিম রেজা, নবাবগঞ্জ সরকারী কলেজের বাংলা বিভাগের প্রধান প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু, মহারাজপুর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব অধ্যক্ষ এজাবুল হক বুলি, আলহাজ্ব এ্যাড. এফ.কে লুৎফর রহমান ফিরোজ, চাঁপাই এগ্রো ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান জেসমিন আক্তার, উপজেলা চেয়ারম্যান মোখলেশুর রহমান, ড. মো. কেরামত আলী, বাইরুল ইসলাম ও আনোয়ারুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ স্বাধীন সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক এনামুল হক তুফান, অব. অধ্যক্ষ মোঃ সাইদুর রহমান, কল্যানপুর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক মো. সাইফুর রহমান ও উদ্ভিদ গবেষনা কর্মকর্তা মোঃ জহুরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সভাপতি এমরান ফারুক মাসুম, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু, সহ-সাধারণ সম্পাদক হারুন অর রশিদসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া কর্মীরা।

বক্তারা আধুনিক পদ্ধতিতে চাঁপাইনবাবগঞ্জের আম সংরক্ষন ও বাজারজাত করণের মাধ্যমে জেলার আমের সুনাম ধরে রাখা এবং বিদেশে রপ্তানীর মাধ্যমে আরও বেশী অর্থ আহরনের উপর গুরুত্বারোপ করেন। জেলা প্রশাসক বলেন, সদর আসনের জাতীয় সংসদ সদস্য ও চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদের অনুপ্রেরণায় ও আন্তরিকতায় এই প্রথমবারের মত জেলা প্রশাসন এই “চাঁপাই ম্যাংগো ফেস্ট” এর আয়োজন করা হয়েছে।। “চাঁপাই ম্যাংগো ফেস্ট” এর সমপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে “চাঁপাই ম্যাংগো ফেস্ট” এর সমাপনী ও পুরস্কার বিরতণ করবেন তিনি।

“চাঁপাই ম্যাংগো ফেস্ট” এ উপভোগ্য এবং সাধারণ দর্শনার্থীদের জন্য অংশগ্রহণমূলক করতে বিভিন্ন আয়োজনে ৩ দিনব্যাপি কর্মসূচি সাজানো হয়েছে। ১ জুলাই পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন আম নিয়ে আমের উৎসব “চাঁপাই ম্যাংগো ফেস্ট” এর আয়োজন। এই উৎসবে দেশের বিভিন্ন জেলা থেকে আসা পর্যকটরা জেলার বিভিন্ন হারিয়ে যাওয়া আমসহ সুমিষ্ট ও বাহারী আম প্রদর্শন ও ক্রয় করতে পারবে। এছাড়া আমের বাগান পরিদর্শন ও আম ক্রয় করতে পারবে। ফলে চাঁপাইনবাবগঞ্জের আম সম্পর্কে দেশের এবং বিদেশের মানুষের চাহিদা আরও বাড়বে। চাঁপাইনবাবগঞ্জের আম রপ্তানী করে আরও বেশী অর্থ আহরণ করা সম্ভব হবে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.