চাঁদাবাজীর অভিযোগে খুলনায় ফরেষ্টারসহ ৬ জনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের

খুলনা ব্যুরো: চাঁদাবাজীর অভিযোগে সুন্দরবন পশ্চিম বন বিভাগের খুলনা রেঞ্জের নীলকমল টহল ফাঁড়ির ফরেষ্টার শ্যামা প্রসাদ রায়, বন প্রহরী জেড, এম, মঞ্জুরুল করিম (মঞ্জু) এবং চার নৌকা চালকের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। মামলাটি তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেষ্টিগেশন-পিবিআই’র ওপর দায়িত্ব দেয়া হয়েছে।

খুলনার মুখ্য মহানগর হাকিম-এর আমলী আদালত ‘লবনচরা থানা’য় মামলাটি দায়েরের পর মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট ড. মোঃ আতিকুস সামাদ আজ বুধবার এ আদেশ দেন।

মামলার অপর আসামীরা হলেন: নৌকাচালক মো: একরামুল হক, লালন খলিফা, ফারুক হোসেন ও মিজানুর রহমান।

মৎস্যজীবী সমিতির সভাপতি ও মৎস্য ব্যবসায়ী, নগরীর টুটপাড়া মওলার বাড়ির মোড়ের কাউছার’র বাড়ির ভাড়াটিয়া বিকাশ চন্দ্র বিশ্বাস বাদী হয়ে এ মামলাটি দায়ের করেন।

বাদীর গ্রামের বাড়ি খুলনা জেলার পাইকগাছা উপজেলার কাটিপাড়া এলাকায়। মামলার আরজিতে বলা হয়, বাদী প্রতি বছর ব্যবসায়িক সুবাদে সুন্দরবন পূর্ব বন বিভাগ হতে জেলে বাওয়ালীদের পারমিটের মাধ্যমে দুবলার চরে সাগরে মাছ ধরতে পাঠান। পরে সুন্দরবন পশ্চিম বন বিভাগের কর্মচারীরা অর্থাৎ নীলকমল টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীরা জেলেদের জিম্মি করে প্রতি নৌকায় চার হাজার টাকা চাঁদা দাবি করেন।

তারা নিরুপায় হয়ে ওই টাকা দিতে বাধ্য হন। এভাবে জেলে-বাওয়ালীদের ভয়-ভীতি দেখিয়ে, গুলি করে, জিম্মি করে বাদী ও জেলেদের কাছ থেকে সাড়ে সাত লাখ টাকা আদায় করে আসামীপক্ষ।

সর্বশেষ গত ৯ অক্টোবর সরকারী আদেশে মাছ ধরা বন্ধ হওয়ায় জেলে-বাওয়ালীরা তাদের নৌকা নিয়ে দুবলা চর হতে ফিরে আসার জন্য রওয়ানা হওয়ার সময় আসামীরা গুলি চালিয়ে জেলেদের জিম্মি করে দু’লাখ টাকা চাঁদা দাবি করে এবং জেলে-বাওয়ালীদের বেদম মারপিট করে ও জিম্মি করে রাখে।

এসময় মোবাইল ফোনে বাদীর সাথে যোগাযোগ করে এবং বাদীর কাছেও দু’লাখ টাকা চাঁদা দাবি করা হয়। পরে বাদী বিকাশ চন্দ্র বিশ্বাস ওই টাকা কেএমপির লবনচরা থানাধীন রূপসা সেতুর নিচের আল্লাহর দান চটপটির সামনে থেকে মামলার ২ নম্বর আসামী জেড,এম, মঞ্জুরুল করিম মঞ্জুর কাছে ৯০ হাজার টাকা দেন।

এছাড়া আসামীরা নীলকমল হতে ৩২০টি ইলিশ মাছ চাঁদা স্বরূপ নেয় বলেও মামলার আরজিতে উল্লেখ করা হয়। যার আনুমানিক মূল্য তিন লাখ টাকা। এ ব্যাপারে সম্প্রতি খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করা হয়। বিষয়টি নিয়ে লবনচরা থানায় মামলা করতে গেলে মামলা গ্রহণ করা হয়নি। এজন্য আদালতে মামলাটি দায়ের করা হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.