চাঁদপুরে নিষিদ্ধ কারেন্ট জালের বড় চালানসহ আটক-৬

চাঁদপুর প্রতিনিধি: জাটকা সংরক্ষণের শেষ মুহূর্তে এসে চাঁদপুরে নৌ পুলিশের হাতে ধরা পড়ল নিষিদ্ধ কারেন্ট জালের বড় চালান। এ ঘটনায় ৬ জনকে আটক করা হয়েছে।
গতকাল সোমবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় জেলা সদরের হরিণাঘাট নৌ পুলিশ ফাঁড়ি সদস্যদের পৃথক দুটি অভিযানে ১ কোটি ২ লক্ষ মিটার নিষিদ্ধ কারেন্ট জালসহ একটি ইঞ্জিনচালিত ট্রলার জব্দ কর হয়।

আটক জেলেরা হলেন: হোসেন খাঁ (৩০), তানজিল গাজী (২০), হাবিব গাজী (২২), সবুজ মুন্সী (২১), শরীফ বকাউল (২২) এবং আনোয়ার খাঁ (৩৮)। তাদের সবার বাড়ি পাশের লক্ষ্মীপুর মডেল ইউনিয়নে।

এদিকে, গোপন সংবাদের ভিত্তিতে পৃথক আরেক অভিযানে লক্ষ্মীপুর ইউনিয়নের বহরিয়া এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় এক কোটি মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করা হয়।

এসব ঘটনায় নৌ পুলিশ বাদী হয়ে পৃথক ২টি মামলা দায়ের করেছে।

নৌ পুলিশ হরিণাঘাট ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম মো. নাসিম হোসেন বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের প্রধান পুলিশ সুপার মো. কামরুজ্জামানের নির্দেশে জাটকা সংরক্ষণ মৌসুমে একটানা অভিযান চালানো হচ্ছে নদীতে। সেই অভিযানের অংশ হিসেবে মেঘনা নদী থেকে জাল, মাছ ধরার নৌকা ও ট্রলার এবং জেলেদের আটক করা হচ্ছে।

এই নিয়ে চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীর অভয়াশ্রমে প্রায় আড়াইশো কোটি মিটার নিষিদ্ধ কারেন্ট জাল, ৪০ মেট্রিক টন জাটকা, পাঁচ শতাধিক মাছ ধরার নৌকা জব্দ করা হয়।

প্রসঙ্গত, ইলিশ বিচরণ করে দেশের এমন ছয়টি অভয়াশ্রমে সবধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ সময় অর্থাৎ, মার্চ-এপ্রিল এই দুই মাস জাটকা শিকার, বিক্রয়, পরিবহন এবং মজুদও নিষিদ্ধ করা হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁদপুর প্রতিনিধি আলী জাকের রেজা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.