চলে গেলেন সাংবাদিক আমানুল্লাহ কবীর

 

ঢাকা প্রতিনিধি: প্রবীণ সাংবাদিক আমানুল্লাহ কবীর মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল মঙ্গলবার রাত ১ টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

তিনি ডায়াবেটিস ও লিভারের নানা রোগ নিয়ে বেশ কিছুদিন চিকিৎসাধীন ছিলেন।

গত দুই সপ্তাহ আগে রাজধানীর শ্যামলীতে ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল হাসপাতালে ভর্তি তাকে ভর্তি করা হন। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি হলে ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালে নেয়া হয়। পরে সেখান থেকে বিএসএমএমইউতে নেয়া হয়।

কবীর সাংবাদিক আন্দোলনের অন্যতম পুরাধা আমানুল্লাহ কবীর ১৯৪৭ সালের ২৪ জানুয়ারি জামালপুরে জন্মগ্রহণ করেন। সাড়ে চার দশকের সাংবাদিকতা জীবনে আমানুল্লাহ বাংলা দৈনিক আমার দেশ ও ইংরেজি দৈনিক দ্য টেলিগ্রাফের (বর্তমানে বিলুপ্ত) প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। বাংলাদেশ সংবাদ সংস্থায় (বাসস) ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। ইংরেজি দৈনিক ইন্ডিপেনডেন্টের প্রতিষ্ঠাকালীন নির্বাহী সম্পাদকের দায়িত্বও পালন করেন আমানুল্লাহ কবীর। তিনি এর আগে এস এম আলীর সম্পাদনায় প্রকাশিত ইংরেজি দৈনিক ডেইলি স্টারের শুরুর দিকে বার্তা সম্পাদক ছিলেন।

আমানুল্লাহ কবীর ২০১৩ সালের সেপ্টেম্বরে বিডিনিউজ২৪.কমে জ্যেষ্ঠ সম্পাদক হিসেবে যোগ দেন এবং মৃত্যুর আগ পর্যন্ত এই দায়িত্বে বহাল ছিলেন।

তিনি সাংবাদিক নেতা হিসাবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি হিসেবে সাংবাদিকদের অধিকার আদায়ের আন্দোলনের পাশাপাশি এরশাদের সামরিক শাসনবিরোধী আন্দোলনেও সক্রিয় ভূমিকা পালন করেন আমানুল্লাহ কবীর।#

বি.দ্র. বিডিনিউজ২৪.কমে জ্যেষ্ঠ সম্পাদক আমানুল্লাহ কবীর’র মৃত্যুতে বিটিসি নিউজ এন্ড বিটিসি চ্যানেল পরিবার শোকাহত।  বিটিসি নিউজ এর পক্ষ থেকে মৃত্যের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

সংবাদ প্ররেক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি  মোঃ ফারুক আহমেদ ।

Comments are closed, but trackbacks and pingbacks are open.