চলতি মাসেই ‘ওয়ান স্টপ সার্ভিস’ নিয়ে কাজ শুরু

ঢাকা প্রতিনিধি: বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ- বিডা চলতি মাসেই ওয়ান স্টপ সার্ভিসের ১৩টি সেবা নিয়ে কাজ শুরু করবে । তবে গ্রাহকরা পূর্ণাঙ্গ সেবা পাবেন ফেব্রুয়ারি মাস থেকে। এর মাধ্যমে ব্যবসা শুরুর অনুমোদন এবং ব্যাংক ঋণ পাওয়ার মতো জটিল সমস্যা সমাধান হবে বলে মনে করেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ- বেজা।

দেশের জন্য বড় অভিশাপ বেকারত্ব। আর কর্মসংস্থানই পারে এই অভিশাপ থেকে মুক্তি দিতে। বিশ্বব্যাংকের পরিসংখ্যান বলছে, সহজে ব্যবসা সূচকে কিছুটা উন্নতি হলেও নতুন কর্মসংস্থান সৃষ্টিতে এশিয়ার মধ্যে ভালো অবস্থানে নেই বাংলাদেশ। তাদের তথ্যমতে, এখানে ব্যবসা শুরুর অনুমতি নিতে সময় লাগে ২০ দিন, নির্মাণ অনুমোদন ২৭৩ দিন আর বিদ্যুৎ সংযোগ পেতে সময় লাগে ১৫০ দিন। সহজে ব্যবসা শুরু করার ১০টি সেবা প্রাপ্তির সময় নিয়ে বিশ্বব্যাংকের করা প্রতিবেদনে ২০০৮ সালে বাংলাদেশ ১১৫তম হলেও, পরবর্তী সময়ে তা পিছিয়ে যায়। তবে গত বছরের তুলনায় একধাপ এগিয়ে ১৭৬তম স্থানে উঠে আসে বাংলাদেশ।

তবে, ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে কম সময়ে ব্যবসা শুরু করতে এক জায়গায় সব ধরনের সেবা দিতে শিগগিরই ওয়ান স্টপ সার্ভিস চালু করতে যাচ্ছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ- বিডা।

বিজনেস অটোমেশন ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান বিটিসি নিউজকে বলেন, বিডা এবং বেজা তারা খুব বড় ধরনের জায়গা ঠিক করেছে, যাতে অন্যান্য যারা সেবা দেয় তাদেরকেও জবাবদিহিতার মধ্যে যেতে হয়।

বিটিসি নিউজকে বেজা নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, ‘ স্টার্টাপ থেকে ম্যানুফেকচারিং এ যাওয়া পর্যন্ত প্রতিষ্ঠানের সহজভাবে প্রদানের জন্য মূলত পূর্নাঙ্গ একটি সেন্টার আমরা করছি।’

সেবা দিতে সংশ্লিষ্ট কর্মকর্তার কোন অবহেলা দেখলে তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণের পরামর্শ অর্থনীতিবিদদের।

বিআইডিএস সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ বলেন, ‘জোনের ভেতর যারা আছে, শুধু তাদের জন্য নয় বাইরে যারা ব্যবসা করছে এবং সেখানেই  মেজরিটি তাদের জন্য সারা দেশে জেলাভিত্তিক ওয়ানস্টপ সার্ভিসের সুযোগ সুবিধা থাকা উচিত।

ব্যবসায় অর্থ ব্যয় কমাতে জ্বালানি সংযোগ, অবকাঠামো উন্নয়ন এবং যে কোন চুক্তি বাস্তবায়নে আমলাতান্ত্রিক জটিলতা দূর করার পরামর্শ এই অর্থনীতিবিদের। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.