চলছে স্ত্রীর দুর্নীতির তদন্ত, পদত্যাগ করবেন না স্পেনের প্রধানমন্ত্রী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাজনৈতিক অচলাবস্থার হুমকি এড়াতে সরকারি দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। তিনি বলেছেন, স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তের মধ্যে পদত্যাগ করবেন না।
আজ সোমবার (২৯ এপ্রিল) রাজা ফিলিপ ষষ্ঠের সঙ্গে সাক্ষাতের পর সরকারি দায়িত্ব পালন না করার সিদ্ধান্ত থেকে সরে আসেন সানচেজ। একইসঙ্গে আরও গুরুত্বের সঙ্গে দায়িত্ব পালনের অঙ্গীকার করেন। খবর আল-জাজিরার।
৫২ বয়সী এই প্রধানমন্ত্রী গত বুধবার বলেছিলেন, তার স্ত্রী বেগোনা গোমেজের বিরুদ্ধে দুর্নীতির যে অভিযোগ উঠেছে, সেটা সত্য নয়। তদন্তের সময় অন্তত আগামী সোমবার পর্যন্ত সরকারি দায়িত্ব পালন থেকে নিজেকে দূরে রাখবেন। নিজের রাজনৈতিক ভবিষ্যৎ সম্পর্কে পেদ্রো সানচেজ এক্সের এক পোস্টে বলেন, ‘আমার একটা বিরতি দরকার। চিন্তা করা দরকার। জরুরি ভিত্তিতে আমার এ প্রশ্নের উত্তর জানা দরকার—আমার সরকারে নেতৃত্ব দেওয়া চালিয়ে যাওয়া উচিত, না কি সরে যাওয়া প্রয়োজন।’
পেদ্রো সানচেজের পদত্যাগের খবরে গত সপ্তাহে দেশটিতে অশান্তি সৃষ্টি হয়েছিল। তার পক্ষে-বিপক্ষে বিক্ষোভও হয়েছিল।
মাদ্রিদে এক বক্তব্যে পেদ্রো বলেছেন, আরও বেশি শক্তি নিয়ে সরকার প্রধান হিসেবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সপ্তাহ শেষে সমর্থকদের আয়োজিত বিশাল সমাবেশ তার আগের সিদ্ধান্তকে প্রভাবিত করেছিল। গোমেজের রাজনৈতিক এবং ব্যবসায়িক সম্পর্কের তদন্তটির চাপ গ্রুপ ক্লিন হ্যান্ডস দ্বারা একটি ফৌজদারি অভিযোগের পরে এসেছিল, যা স্পেনের ডানপন্থীদের সঙ্গে সম্পর্ক রয়েছে বলে পরিচিত।
পেদ্রো সানচেজের স্ত্রী বেগোনা গোমেজ (৪৯) স্পেনের রাজনীতিতে খুব একটা পরিচিত মুখ নন। সরকারি কোনো দায়িত্বেও নেই তিনি। স্পেনে আইনি লড়াই চালানোর প্ল্যাটফর্ম মানোস লিমপিয়াস (ক্লিন হ্যান্ড) অভিযোগ তুলেছে, ব্যবসায়িক চুক্তি সইয়ের ক্ষেত্রে নিজের প্রভাব কাজে লাগিয়েছেন প্রধানমন্ত্রী পেদ্রোর স্ত্রী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.