চলচ্চিত্র নির্মাতাদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে জম্মু-কাশ্মীর

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জম্মু ও কাশ্মীর চলচ্চিত্র পরিষদ ভারতের চলচ্চিত্র নির্মাতাদের জন্য কাশ্মীরকে আবার উন্মুক্ত করে দিয়েছে। গত দুই বছরে, প্রায় ৪০৬ টি চলচ্চিত্র, ওয়েব সিরিজ, মিউজিক ভিডিও, সিরিয়াল এবং অন্যান্য ঘরানার শুটিংয়ের জন্য বিভিন্ন চলচ্চিত্র নির্মাতাদের অনুমতি দেওয়া হয়েছে। এমনকি পাঞ্জাবি, উর্দু, তেলেগু এবং কন্নড় চলচ্চিত্র নির্মাতারাও এখানে তাদের সিনেমার শুটিং করছেন।
এই সিনেমাগুলোর বিভিন্ন চরিত্রে কাশ্মীরি শিল্পীদের সুযোগ প্রদান করা হয়েছে। যেমন আমির খান অভিনীত লাল সিং চাড্ডা, বিজয় দেবেরকোন্ডার কুশি এবং আরবাজ খানের তানাভ চলচ্চিত্রে বিভিন্ন কাশ্মীরি শিল্পীদেরকে সুযোগ প্রদান করা হয়েছে।
চলচ্চিত্রে ব্যবহার করার জন্য কাশ্মীরের বিভিন্ন জায়গা উন্মুক্ত করা হলেও গুলমার্গ, পাহলগাম, ডাল লেক, মুঘল গার্ডেন, সোনামার্গ এবং দোদপাথরি বেশি জনপ্রিয়।
২০২১ সালে, সরকার জম্মু ও কাশ্মীরে চলচ্চিত্র নির্মাতাদের আকৃষ্ট করার জন্য প্রথম চলচ্চিত্র নীতি চালু করে। সরকার জম্মু ও কাশ্মীর চলচ্চিত্র নীতি ২০২১-এ পরিকল্পিত ভর্তুকি বিতরণের জন্য তথ্য বিভাগে একটি চলচ্চিত্র উন্নয়ন তহবিল (এফডিএফ) তৈরি করে। চলচ্চিত্র নীতি চালুর পর থেকে, অনেক পরিচালক জম্মু ও কাশ্মীরে তাদের ছবির শুটিংয়ের জন্য আবেদন করেন।
নতুন নীতির অধীনে আবেদনকারীর কাছ থেকে সাধারণ আবেদনপত্র এবং ডকুমেন্টেশন গ্রহণ করা হয়। আবেদন গ্রহণের এক মাসের মধ্যে শুটিংয়ের অনুমতি দেওয়া হয়।
এ ব্যাপারে পর্যটন বিভাগের কমিশনার, ড. সৈয়দ আবিদ রশিদ জানান, জম্মু ও কাশ্মীরকে প্রধান চলচ্চিত্র পর্যটন গন্তব্য হিসেবে প্রতিষ্ঠিত করার আপ্রাণ চেষ্টা চলছে। এ ব্যাপারে চলচ্চিত্র নির্মাণের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত সবার সঙ্গেই যোগাযোগ করা হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.