চমক দেয়া নামিবিয়ার বিদায়, সাকিবদের প্রতিপক্ষ চূড়ান্ত

বিটিসি স্পোর্টস ডেস্ক: শেষ হওয়ার পথে প্রথম রাউন্ডের খেলা। ফলে শুরুর অপেক্ষায় বিশ্বকাপের মূল পর্ব তথা সুপার টুয়েলভের খেলা। শ্রীলঙ্কাকে হারিয়ে চমক উপহার দেয়া নামিবিয়া আমিরাতের কাছে হারায় ইতোমধ্যে বিশ্বকাপের মূল পর্বের টিকিট কেটে ফেলেছে ‘এ’ গ্রুপের দুই দল। যার ফলে নির্ধারিত হয়েছে বিশ্বকাপের মূল পর্বে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষও।
বিশ্বকাপের মূল পর্বের সূচি অনুযায়ী, ২৪ অক্টোবর মাঠে নামবে সাকিব আল হাসানের দল। হোবার্টে বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে ম্যাচটি।
তবে প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপের থেকে কোন দুটি দল সুপার টুয়েলভে খেলবে- সেটা নিশ্চিত না হওয়ায় সূচিতে বাংলাদেশের প্রতিপক্ষের নাম ছিল না।
তবে সেখানে লেখা ছিল প্রথম রাউন্ডের গ্রুপ ‘এ’-এর রানার্সআপ দল খেলবে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে। এদিন ‘এ’ গ্রুপের দুই দল নিশ্চিত হওয়ায় জানা গেল সেই দলের নাম। বাংলাদেশ এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচটি খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষেই।
বৃহস্পতিবার (২০ অক্টোবর) দিনের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে সবার আগে মূল পর্বের টিকিট নিশ্চিত করে শ্রীলঙ্কা। চার পয়েন্ট এবং নেট রান রেটে সবার ওপরে থাকায় ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে মূল পর্বে জায়গা করে নেয় লঙ্কানরা।
সুপার টুয়েলভ পর্বে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের গ্রুপে খেলবে দাসুন শানাকার দল।
এদিকে লঙ্কানদের বিপক্ষে হারলেও সমান চার পয়েন্টই ছিল নেদারল্যান্ডসের নামের পাশেও। তবে নেট রান রেট কম থাকায় নামিবিয়ার ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হয়েছিল ডাচদের।
দিনের দ্বিতীয় ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে গেরহার্ড এরাসমাসের দল হারালে অবশ্য বাদ পড়ে যেত মেন ইন অরেঞ্জ। সেক্ষেত্রে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে অস্ট্রেলিয়ার গ্রুপে সুপার টুয়েলভে জায়গা করে নিত নামিবিয়া। তবে আমিরাতের কাছে হেরে যাওয়ায় বিশ্বকাপ থেকেই বাদ পড়ে গেল ডেভিড উইসেরা।
আমিরাতের দেয়া ১৪৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় মাত্র ৪৬ রানে পঞ্চম এবং ৬৯ রানে সপ্তম উইকেট হারিয়ে রীতিমত ধুঁকতে থাকে শ্রীলঙ্কাকে ৫৫ রানের বড় ব্যবধানে হারিয়ে বিশ্বকে চমকে দেয়া নামিবিয়া।
যদিও সেই খাঁদের কিনার থেকে রুবেল ট্রামপেমানকে সঙ্গী করে ৪১ বলে ৭০ রানের অনবদ্য এক জুটি গড়ে দলকে প্রায় জয়ের বন্দরে নোঙর করে দিয়েছিলেন ডেভিড উইসে। শেষ দুই ওভারে তো জয়ের জন্য তাদের দরকার ছিল ২০ রানের। তবে জহুর খানের করা ১৯তম ওভার থেকে মাত্র ৬টি রান নিতে পারলে শেষ ওভারে ১৪ রান প্রয়োজন পড়ে নামিবিয়ার।
সেই অবস্থায় মুহাম্মদ ওয়াসিমের করা শেষ ওভারের প্রথম তিন বলে মাত্র ৪টি রান নিয়ে চাপে পড়ে বিগ শট খেলতে গিয়ে আউট হন সাবেক এই প্রোটিয়া অলরাউণ্ডার। ৩৬ বলে সমান ৩টি করে চার-ছক্কায় ৫৫ করা শেষ ভরসা আউট হতেই শেষ হয়ে যায় নামিবিয়ার জয়ের স্বপ্নটাও।
হেরে যায় মাত্র ৭ রানে। সেইসঙ্গে ছিটকে গেল অস্ট্রেলিয়া বিশ্বকাপ থেকেও। আর ম্যাচটি জেতা ছাড়া অবশ্য অন্য কোনও লাভ হয়নি আরব আমিরাতের জন্যও। একটি করে জয়ে সান্ত্বনামূলক সমান দুই পয়েন্ট নিয়েই বাড়ি ফিরতে হচ্ছে নামিবিয়া ও আমিরাতকে।
অন্যদিকে নামিবিয়ার হারে গ্রুপ রানার্সআপ হয়েই সুপার টুয়েলভে বাংলাদেশের গ্রুপে জায়গা করে নেয় নেদারল্যান্ডস। আর তাতে বাংলাদেশের বিপক্ষেই সুপার টুয়েলভ পর্বে প্রথম ম্যাচে মাঠে নামবে ম্যাক্স ও’ডৌড, টম কুপাররা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.