চমক দিয়ে ডিবেটিং সোসাইটি অব এইচএসটিইউ ‘র অনলাইন ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

হাবিপ্রবি (দিনাজপুর) প্রতিনিধি: দুই মাসের অধিক সময় জুড়ে অলস সময় অতিবাহিত করছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এর ব্যতিক্রম নয় দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( হাবিপ্রবি ) শিক্ষার্থীরাও।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন সময় ভার্চুয়াল আড্ডা দিয়ে সময় অতিবাহিত করতে দেখা যাচ্ছে বিভিন্ন সংগঠনের সদস্যদের। এর ধারাবাহিকতায় ডিবেটিং সোসাইটি অব এইচএসটিইউ ‘র প্রথম বারের মতো বৃহৎ পরিসরে আয়োজন করলো ঈদ পুর্নমিলনী-২০২০ অনুষ্ঠান। গতকাল শনিবার (৩০ মে) দুপুর তিনটায় শুরু হয়ে অনুষ্ঠানটি শেষ হয় সন্ধ্যা ৭ টায়। করোনার সংকটময় মুহূর্তে একটুখানি স্বস্তির পরশ বয়ে দিতে এমন আয়োজন করেছে সংগঠনটি।

গতকাল শনিবার দুপুর তিনটায় হাবিপ্রবির রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোঃ ফজলুল হকের ( বীর মুক্তিযোদ্ধা ) শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় অনলাইন ভার্চুয়াল ঈদ পুর্নমিলনী অনুষ্ঠানটির। এ সময় আরো শুভেচ্ছা বক্তব্য রাখেন হাবিপ্রবির হিসাব শাখার পরিচালক অধ্যাপক ড. মোঃ শাহাদাৎ হোসেন খান ও জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক অধ্যাপক ড. শ্রীপতি সিকদার সহ অন্যান্যরা।

শুভেচ্ছা বক্তব্য ও পরিচয় পর্ব শেষে শুরু হয় বিতর্ক প্রতিযোগিতা। ডিবেটিং সোসাইটির সদস্যদের অংশগ্রহণে মডেল বিতর্ক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। সময়ের সাথে সঙ্গতি রেখে সাংসদীয় ধারার বিতর্কের বিষয় নির্ধারণ করা হয় ” এই সংসদ মনে করে করোনা পরবর্তী স্বাস্থ্য খাত হবে আরো বেশি সমৃদ্ধ “। বিতর্ক প্রতিযোগিতায় বিচারকের ভূমিকায় ছিলেন হাবিপ্রবির ফসল শারীরতত্ত্ব ও পরিবেশ বিভাগের প্রভাষক সুব্রত কুমার প্রামাণিক।

এদিকে পুর্নমিলনী অনুষ্ঠানটিতে যোগ দেন ডিবেটিং সোসাইটি অব এইচএসটিইউ এর বিভিন্ন মেয়াদে দায়িত্বপ্রাপ্ত সদস্যবৃন্দ। এর মধ্যে ছিলেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আবু নোমান ফারুক আহম্মেদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোঃ নূরে আলম সিদ্দিক, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রে কর্মরত কৃষিবিদ কাবিদ আহমেদ মানিক, ব্রাকের সীড এ্যান্ড এগ্রো ইন্টারপ্রাইজের পরিচালক ড. মোঃ আরিফুল ইসলাম ( পিএইচডি, জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং ), শিক্ষা মন্ত্রনালয়ের ট্রেনিং ডিএসএইচই এর সহকারী পরিচালক মাজহারুল হক মাসুদ, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ তপন কুমার রায়, সাব-ইন্সপেক্টার সাদ্দাম হোসেন, , কামরুজ্জামান খান, ডিবেটিং সোসাইটির সাবেক সভাপতি আব্দুল্লাহ আল নোমান সহ সাবেক ও বর্তমান সদস্যরা।

হাবিপ্রবির রেজিস্ট্রার তাঁর শুভেচ্ছা বক্তব্যে ডিবেটিং সোসাইটির এমন উদ্যোগের ভূয়সী প্রশংসা করে বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ” দেশের স্বাস্থ্যবিভাগ করোনা পরিস্থিতি থেকে শিক্ষা নিয়ে আগামীতে চিকিংসা সেবার মান বৃদ্ধি করে তা কিভাবে বাস্তবতায় করা যায় সে বিষয়ে যথাযত উদ্যোগ নিবে বলে আশা প্রকাশ করছি। তবে হাবিপ্রবিতে যেহেতু মাইক্রোবায়োলজির অত্যাধুনিক পরীক্ষাগার রয়েছে পাশাপাশি দক্ষ জনবল রয়েছে সেহেতু পৃষ্ঠপোষকতা পেলে হাবিপ্রবির সংশ্লিষ্ট বিভাগ মানু্ষ কিংবা পশু পাখির বিভিন্ন রোগের ভ্যাকসিন তৈরি করতে পারবে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি “। এ সময় ডিবেটিং সোসাইটির সাবেক সদস্যরা শুভেচ্ছা বক্তব্যে করোনা পরিস্থিতির সার্বিক পরিস্থিতির পাশাপাশি বিশ্ববিদ্যালয় জীবনের বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করেন।

পক্ষান্তরে সংগঠনটির বর্তমান সভাপতি জাহেদুল ইসলাম শিহাব বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ” সমগ্র পৃথিবী যখন করোনা সংকটে গৃহবন্দি ঠিক তখনই ডিবেটিং সোসাইটি অব এইচএসটিইউ পুরনো স্মৃতির ক্যালেন্ডারটি নতুনভাবে সজীব করার লক্ষে আয়োজন করে পুরোপুরি ব্যতিক্রমধর্মী আয়োজন ভার্চুয়াল ঈদ পুনর্মিলনী-২০২০। তথ্য প্রযুক্তির আশীর্বাদে যা দেশের এমন বৈরী পরিস্থিতিতেও সাবেক -বর্তমানদের মেলবন্ধনে একটি অনন্য মাত্রা যুক্ত হয়েছে বলে আমি বিশ্বাস করি যা পরবর্তীতে বিতর্ক অঙ্গনে ডিবেটিং সোসাইটি অব এইচএসটিইউকে অনন্য মাত্রায় পৌঁছাতে অগ্রণী ভূমিকা পালন করবে “।

এদিকে, বিতর্কের পাশাপাশি অনুষ্ঠানটিতে ছিল স্মৃতিচারণ,উম্মুক্ত আলোচনা,কবিতা আবৃতি ও সাংস্কৃতিক অনুষ্ঠান । ডিজিটাল প্লাটফর্ম “জুম এপস” এর মাধ্যমে আয়োজন করা হয় অনুষ্ঠানটির।

উল্লেখ্য যে, অনুষ্ঠানটি ডিবেটিং সোসাইটি অব এইচএসটিইউ’র ফেসবুক পেইজ থেকে লাইভ করা হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর হাবিপ্রবি (দিনাজপুর) প্রতিনিধি মোঃ মিরাজুল আল মিশকাত। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.