চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় আমদানী করা ৪০ টন পর্দা-সোফার কাপড় আটক

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় আমদানী করা দেড় কোটি টাকা মূল্যের প্রায় ৪০ টন পর্দা ও সোফার কাপড় আটক করেছে কাস্টমস কর্তৃপক্ষ।
জানা গেছে, শিল্পের কাঁচামালের ঘোষণা দিয়ে চীন থেকে এসব পণ্য আমদানী করা হয়েছিল। গতকাল বুধবার (১৩ জানুয়ারী) কায়িক পরীক্ষার পর এতে পর্দা ও সোফার কাপড় পেয়ে চালানটি আটক করা হয়।
মিথ্যা ঘোষণায় আমদানীর মাধ্যমে প্রায় ১ কোটি ৪০ লক্ষ টাকা শুল্ক ফাঁকির চেষ্টা করা হয়েছিল বলে কাস্টমস সূত্র জানায়। এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ।
জানা গেছে, নাকানো ইন্টারন্যাশনাল কোম্পানী লিমিটেড নামে ঈশ্বরদী ইপিজেডের একটি রপ্তানিমুখী প্রতিষ্ঠান বিভিন্ন সময়ে দুই কন্টেইনার পণ্য আমদানি করে। একটি কনটেইনার প্রায় দেড় মাস এবং অপর কন্টেইনার ২০ দিন আগে এসে পৌঁছালেও পণ্য খালাসের জন্য আমদানিকারক প্রতিষ্ঠান কোনো উদ্যোগ নেয়নি।
পরবর্তীকালে গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিম কন্টেইনার দুটির বিএল ব্লক করে রাখে।
পণ্য পরীক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আমদানীকারকের প্রতিনিধিকে মৌখিকভাবে অনুরোধ করার পর তারা জানায় কন্টেইনার দুটি তাদের প্রতিষ্ঠান কর্তৃক আমদানীকৃত নয়। অন্য কেউ তাদের প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে এই পণ্য চালান আমদানী করেছে। এরপর কন্টেইনার ২টি কায়িক পরীক্ষার উদ্যোগ নেন কাস্টমসের সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স..জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.