চট্টগ্রাম থেকে জেএমবির ৩ সদস্য গ্রেফতার

চট্টগ্রাম ব্যুরো: নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির তিনজন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১১। গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় চট্টগ্রামের বন্দর থানার হালিশহর এলাকা থেকে তাদের গ্রেফতার করে সিদ্ধিরগঞ্জের আদমজীস্থ র‌্যাব-১১ প্রধান কার্যালয়ে আনা হয়। এ সময় জঙ্গিদের কাছ থেকে বিপুল পরিমাণ উগ্রবাদী বই, লিফলেট ও ল্যাপটপ উদ্ধার করা হয়।

গ্রেফতার হওয়া জঙ্গিরা হলেন, মো. আশফাক-উর-রহমান অয়ন ওরফে আরিফ ওরফে অনিক (২৬), মো. রনি আহম্মেদ ওরফে রনি (৩১) ও মো. রিপন মণ্ডল ওরফে রিপন (৩০)।

আজ শুক্রবার বিকালে র‌্যাব-১১ এর অপারেশন অফিসার মো. জসিম উদ্দিন চৌধুরী এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

র‌্যাব জানায়, গোপনে খবর পেয়ে র‌্যাব-১১ এর একটি বিশেষ আভিযানিক দল গত রাতে সিএমপি চট্টগ্রাম বন্দর থানার হালিশহর এলাকায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করে। তারা সিদ্ধিরগঞ্জ ও বন্দর থানায় সন্ত্রাস বিরোধী (জঙ্গি) দুটি পৃথক মামলার পলাতক আসামি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা দীর্ঘদিন যাবত গোপনে সংগঠিত হয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির কার্যক্রম পরিচালনা করে আসছে এবং নাশকতা মূলক কর্মকাণ্ড করার অপতৎপরতা চালিয়ে যাচ্ছে বলে স্বীকার করেছেন।

র‌্যাব জানায়, গ্রেফতারকৃত মো. আশফাক-উর-রহমান অয়ন ওরফে আরিফ ওরফে অনিকের বাড়ি নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানাধীন নরোত্তম এলাকায়। সে ২০০৯ সালে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে বিজ্ঞান শাখায় এসএসসি ও ২০১১ সালে গর্ভ সিটি কলেজ চট্টগ্রাম থেকে এইচএসসি পাশ করে এবং ২০১৬ সালে হয়রত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট থেকে অনার্স (কম্পিউটার সায়েন্স) পাশ করে। এরপর ২০১৪ সালে মোল্লা ইব্রাহীমের বক্তব্য শুনে তার মাঝে উগ্রবাদী চেতনা জাগ্রত হয়। মোল্লা ইব্রাহীমের মাধ্যমে বাংলাদেশী জিহাদি তৎপরতা ও আল কায়দা সম্পর্কে ধারনা নেয়। পরবর্তীতে সিলেটে মোল্লা ইব্রাহীমের কয়েকজন ঘনিষ্ঠ অনুসারীর মাধ্যমে মো. আশফাক-উর-রহমান অয়ন আনসার-আল-ইসলামের কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত হন। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.