চট্টগ্রামে স্বনির্ভর হত্যাকান্ডের শহীদের স্মরনসভায় খাগড়াছড়িতে হামলার প্রতিবাদে নিন্দা

চট্টগ্রাম ব্যুরো: ‘রক্তাক্ত জুলাই ২০২৪’ ও ‘স্বনির্ভর হত্যাকাণ্ড ২০১৮’-এ নিহত আবু সাঈদ-মুগ্ধ, তপন–এল্টন-পলাশসহ ফ্যাসিস্ট হাসিনার আমলে নিহত সকল শহীদদের সন্মানে স্মরণসভা ও প্রদীপ প্রজ্জ্বলন করেছে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম, হিল ইউমেন্স ফেডারেশন,চবি ও মহানগর শাখা।
 রবিবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম চেরাগী পাহাড় মোড়ে স্মরণসভা ও প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচী পালন করা হয়।
স্মরণসভায় গণতান্ত্রিক যুব ফোরামের চট্টগ্রাম মহানগর নেতা জুনেট চাকমার সঞ্চালনায় বক্তব্য দেন পাহাড়ি ছাত্র পরিষদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রোনাল চাকমা,হিল ইউমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য দয়াসোনা চাকমা,পাহাড়ি ছাত্র পরিষদের চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি সোহেল চাকমা প্রমূখ।
এতে সভাপতিত্ব করেন গণতান্ত্রিক যুব ফোরামের চট্টগ্রাম মহানগর শাখার ভারপ্রাপ্ত সভাপতি শুভ চাক।
বক্তারা বলেন,সাম্প্রতিক ছাত্র জনতার এক গণঅভ্যত্থানের মধ্য দিয়ে দেশে স্বৈরাচার আওয়ামী সরকারের পতন হয়েছে। এই জালিম সরকার গণঅভ্যুত্থানের পূর্ব ছাত্র জনতার ওপর যে গণহত্যা চালিয়েছে তা মধ্যযুগীয় বর্বতাকেও হার মানায়।
ফ্যাসিস্ট হাসিনা সরকারে যে রুপ দেশবাসী দেখেছে তা পাহাড়ি জনগণ দশকের পর দশক ধরে দেখে আসছে।
সরকার পাহাড়ে সেনাশাসন জারি রেখে সন্ত্রাসের রাজত্ব কায়েম করেছে। পাহাড়ে মানুষের বাকস্বাধীনতা সেনাশাসনে বন্দি। অভ্যত্থানের পরে সারাদেশের সাথে যোগসূত্র স্থাপন করতে সাধারন ছাত্র ছাত্রীদের গ্রাফিতি অঙ্কনে সোনাবাহিনী হামলা করেছে, গ্রাফিতি মুছে দেয়। সেনাবাহিনীর অনুমোদন ব্যতীত গ্রাফিতি অঙ্কন করা যায় না।
২০১৮ সালে ১৮ আগস্ট স্বর্ভিরে প্রকাশ্যে দিবালোকে ছাত্র নেতা তপন, এল্টন,পলাশসহ ৭জন অব্যাহত সেনাশাসনের বলি হয়েছেন। সমতলে স্বৈরাচার আওয়ামী সরকার যেভাবে আবু সাইদ-মীর মুগ্ধকে হত্যা করেছে। ঠিক একই কায়দায় পাহাড়ে তপন চাকমাদের হত্যা করা হয়েছে।
বিজিবি ও পুলিশের সামনে এত বড় হত্যাকান্ডের বিরুদ্ধে দেশে বিদেশে প্রতিবাদ জানিয়ে বিচারে দাবি করা হলেও এ ৬ বছরে কাউকে আটকও করা হয়নি। উদ্দেশ্যপ্রণীতভাবে হত্যাকান্ডের প্রমাণ লোপাট করে দিতে সিসি ক্যামেরার ফুটেজ গায়েব করা হয়েছে। সেনাসৃষ্ট সন্ত্রাসীরা পাহাড়ে খুন গুম- অপহরণ করে জনজীবন অতিষ্ঠ করে রেখেছে।
সন্ত্রাসীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহন না করায় আজকে আবারও খাগড়াছড়ি চেঙ্গী স্কোয়ারে স্মরনসভায় হামলা করে সমবেতদের মারাত্মভাবে আহত করেছে। আমরা এই ন্যক্কারজনক হামলার তীব্র নিন্দা জানাই।
অন্তর্বর্তীকালীন সরকারের নিকট জোর আহ্বান – পাহাড় সমতলে আবু সাইদ- মুগ্ধ, তপন চাকমাসহ সকল হত্যাকান্ডের বিচার করা হোক। অবিলম্বে সেনাসৃষ্ট সন্ত্রাসীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করে একটি গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা হোক।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স. . জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.