ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’র কারণে শিকল দিয়ে বাঁধা হলো ট্রেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ ভারতের দিকে ধেয়ে আসছে। আগামীকাল শনিবার (০৪ ডিসেম্বর) স্থানীয় সময় ভোরে দেশটির অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার উপকূলে আছড়ে পড়তে পারে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
প্রতিবেদনে বলা হয়, ঘূর্ণিঝড়ের সময় উপকূলবর্তী এলাকায় বাতাসের গতিবেগ ৯০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। সেইসঙ্গে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার উপকূলীয় জেলাগুলোতে ভারী বৃষ্টিপাত এবং জলোচ্ছ্বাসের সম্ভাবনাও আছে।
ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি ঠেকাতে আগে থেকেই সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে ভারতের দক্ষিণ-পূর্ব রেল। লোহার শিকলে বেঁধে দেওয়া হয়েছে ট্রেন। গতকাল বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) হাওড়া বিভাগের শালিমার রেল ইয়ার্ডে দেখা গেছে এমন চিত্র।
এবারই প্রথম নয়, আগেও একাধিকবার দুর্যোগের আগে ট্রেনের চাকায় লোহার শিকল জড়িয়ে তালা-চাবি দিয়ে বেঁধে রেখেছিলেন রেল-কর্মীরা। সেই চিত্রই ধরা পড়ছে বার বার।
এক ঘোষণায় ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানায়, ঘূর্ণিঝড়টি বঙ্গোপোসাগরের দক্ষিণ-পূর্বাঞ্চলের অবস্থান করছে। সেখান থেকে আগামী ১২ ঘণ্টার মধ্যে এটি উত্তর-পশ্চিমাঞ্চলে অগ্রসর হতে পারে।
ঘূর্ণিঝড় মোকাবিলায় রাজ্য সরকার পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করেছে।
আজ শুক্রবার (০৩ ডিসেম্বর) থেকে সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যেসব মৎস্যজীবী এরই মধ্যে মাছ ধরতে সাগরে গেছেন, তাদের অবিলম্বে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।
ভারতের রেল কর্তৃপক্ষ ইতিমধ্যে ৫৩টি দূরপাল্লার ট্রেনের যাত্রা বাতিল করেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.