ঘুমানোর আগে যেসব খাবার খাবেন না

বিটিসি নিউজ ডেস্ক: অনেকের মাঝেই রাত জাগা অভ্যাসটা আছে। আর রাত জাগলে ক্ষুধাও লাগবে সেটাই স্বাভাবিক। রাত জেগে মুভি দেখা, ফোন নিয়ে এটা সেটা করা আর টুকিটাকি খাওয়াতো চলেই। কিন্তু চিকিৎসকেরা কি বলছে,  তা কি জানেন? গভীর রাতে কি খাওয়া উচিত তা জেনে নিন।

বিশেষজ্ঞরদের মতে, গভীর রাতে হালকা খাবার খাওয়াও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। গভীর রাতে ততক্ষণ পর্যন্ত কোনো কিছু খাওয়া ঠিক নয়, যতক্ষণ পর্যন্ত না আপনি পুরোপুরি ক্ষুধার্ত হন। যদি গভীর রাতে খাবার খেতেই হয়, তাহলে অবশ্যই কিছু খাবার এড়িয়ে চলবেন। তা না হলে শরীর আরও খারাপ হতে পারে।

 

১. ঘুমানোর আগে কোনোভাবেই আইসক্রিম খাওয়া ঠিক নয়। এটা খুবই ভারী ও ফ্যাটি খাবার। যা ঘুমেরও ব্যাঘাত ঘটাবে। এ কারণে আইসক্রিম না খেয়ে বরং টক দই খেতে পারেন। এটা পাকস্থলিকে সুস্থ রাখতে সাহায্য করবে।

২. গভীর রাতে পিৎজা খাওয়াও ঠিক নয়। টমেটো সসে থাকা অ্যাসিড পাকস্থলিকে অসুস্থ করে তুলবে। সেক্ষেত্রে রাতে পেট ব্যথাও হতে পারে।

৩. ডার্ক চকলেটে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ম্যাগনেশিয়াম থাকে। এটা দিনে খেলে ভালো। কিন্তু রাতে খাওয়া ঠিক নয়। এতে থাকা থিওব্রমিন ঘুমে সমস্যা তৈরি করতে পারে।

৪. রাতে খুব বেশি ঝাল খাবার খেলে অ্যাসিডিটি বাড়তে পারে। এ ধরনের খাবার শরীরের তাপমাত্রাতেও পরিবর্তন আনতে পারে। যার কারণে রাতের ঘুম নষ্ট হয়। এ কারণে ঘুমানোর আগে খুব ঝাল খাবার খাওয়া ঠিক নয়।

৫. কমলার জুস সম্পূর্ণভাবে অ্যাসিডিটিতে পূর্ণ একটি পানীয়। এ কারণে ঘুমের আগে কখনোই এই জুস খাওয়া ঠিক নয়।#

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.