ঘরোয়া উপায়ে কাপড়ে হলুদ বা চায়ের উঠানোর সহজ উপায়

বিটিসি বিনোদন ডেস্কজামাকাপড়ের এমন নাছোড় দাগ তোলার জন্য অনেক সময়ই কেবলমাত্র সাবান ও ডিটারজেন্টের উপর ভরসা করা যায় না। বরং আস্থা রাখতে হয় কিছু ঘরোয়া কৌশলের উপর।জামাকাপড়ে এমন দাগ লাগলে তা দেখতে যেমন খারাপ লাগে, তেমনই অনেক সময় এই দাগের জন্য পোশাকটি পরার উপযুক্ত থাকে না। যে কোনও কাপড় থেকেই চা বা হলুদের দাগ তোলা কষ্টসাধ্য হয়ে পড়ে। বিশেষ করে সাদা কাপড় হলে আরও বেশি করে এই সমস্যার সম্মুখীন হই আমরা।

জানেন কি, এমন সমস্যায় পড়লে দাগ তোলার জন্য কোন কোন উপায়ের শরণ নিতে হবে? দেখে নিন সে সব।

 # ভিনিগার: আধ কাপ জলে কিছুটা ভিনিগার যোগ করুন। এ বার সেই মিশ্রণ দাগের জায়গায় লাগিয়ে রাখুন। ভিনিগারের অ্যাসিডের দাগ শোষণ করার ক্ষমতা প্রবল। এর পর সাধারণ ডিটারজেন্টে ধুয়ে নিন পোশাক।

# বেকিং সোডা: তিন টেবিল চামচ বেকিং সোডা জলের সঙ্গে মিশিয়ে নিন। সেই ঘন মিশ্রণ লাগিয়ে রাখুন দাগ লাগা অঞ্চলে। ঘণ্টাখানেক রাখার পর সেই পোশাক ভাল করে কেচে নিন।

# লেবু-লবন: দাগ লাগা অংশে পাতিলেবুর রস মাখিয়ে রেখে দিন কিছু ক্ষণ। এর পর তাতে নুন মাখিয়ে ডিটারজেন্টে ধুয়ে নিন। সহজে দাগ উঠবে। জলে লেবুর রস মিশিয়ে সেই জল গরম করুন। গরম করার সময় আরও কয়েক কুচি লেবু ওতে যোগ করে নিন। এ বার সেই জল পোশাক কাচার জলের সঙ্গে মিশিয়ে দিন। এই জলে জামাকাপড় ধুলে জামায় লেগে থাকা নাছোড় দাগ উঠবে সহজে।

# ভদকা: দাগ লাগা অঞ্চলে ভদকা ঘষলে দাগ ওঠে সহজে। এক চামচ ভদকা দাগ লাগা অঞ্চলে লাগিয়ে মিনিট দশেক রেখে দিন। তার পর পোশাকটি ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.