ঘরে বসেই আমেরিকান অফিসে চাকরি করছেন তরিকুল

রাবি (রাজশাহী) প্রতিনিধি: প্রযুক্তির উন্নয়ন ও নিত্যনতুন ব্যবহারে পরিবর্তন হয়েছে জীবনযাত্রার রূপ। ফলে এখন ঘরে বসে অফিস ও বিশ্ব ভ্রমণসহ উপার্জিত হচ্ছে লক্ষ লক্ষ টাকা। এমনকি প্রযুক্তি এই মহাবিপ্লবে চাকরির জন্য এখন অন্যের দাড়ে দাড়েও ঘুরছে না বিশ্বের অনেক তরুণ-তরুণী। বাংলাদেশের এমনই একজন তরুণ ফ্রিলান্সার তরিকুল ইসলাম তুষার। যিনি ঘরে বসেই চাকরি করছেন আমেরিকার এক অফিসে।
বর্তমানে তরিকুল আমেরিকান একটি ডিজিটাল মার্কেটিং এজেন্সিতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) স্পেসালিস্ট হিসেবে কর্মরত রয়েছেন। এছাড়াও তিনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ফাইবার ও আপওয়ার্কে টপ রেটেড ফ্রিল্যান্সার হিসাবে যুক্ত রয়েছেন। তরিকুলের স্বপ্ন- গ্রামের স্বল্প আয়ী পরিবারে বেড়ে ওঠা তরুণদের ফ্রিল্যান্সিং পেশায় দক্ষ করে তুলে কর্মসংস্থানের ব্যবস্থা করা।
তাই তরুণ বেকারদের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যে রংপুরের পীরগঞ্জ উপজেলায় নিজের নামে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তুলেছেন তরিকুল। এমনকি অনলাইনে লাইভ ক্লাস পরিচালনার মাধ্যমেও দেশের ফ্রিল্যান্সিং আগ্রহী তরুণদের প্রশিক্ষণ দিচ্ছেন তিনি। তরিকুলের চোখে স্বপ্ন দেখছেন শত শত তরুণ-তরুণী। ইতোমধ্যে নিজ এলাকার ৫০ জনসহ দেশের প্রায় ৩ শতাধিক তরুণ-তরুণী ফ্রিলান্সার হিসেবে গড়ে উঠেছেন।
তরিকুল বলেন, দেশের ছেলে-মেয়েরা অনেক মেধাবী। তারা চাইলে সহজেই ফ্রিল্যান্সিং করে নিজের পায়ে দাঁড়াতে পারেন। নিজের বেকারত্ব দূর করে পরিবারের হাল ধরতে পারেন। এজন্য তাদের দক্ষ হওয়ার কোন বিকল্প নেই।  তিনি বলেন, ফ্রিল্যান্সিং-এ মূলত বিদেশি কোম্পানি ও ক্রেতা-বিক্রেতাদের সাথে কাজ করতে হয়। সেক্ষেত্রে ইংরেজিতে দক্ষ হওয়া খুবই জরুরী। তাছাড়া এখানে সফল হতে ধৈর্যশীল হতে হবে। কারণ ফ্রিল্যান্সিং করে রাতারাতি কোটিপতি হওয়ার কোন সুযোগ নেই। ধৈর্য্য ধরে লেগে থাকতে হবে এবং ভাষাগতসহ বিভিন্ন দক্ষতা অর্জন করতে হবে।
তাছাড়া ফ্রিল্যান্সিং জগতে সফলতা অর্জনে শিক্ষাগত যোগ্যতাকে গুরুত্ব দেন। তার মতে, ভাষাগত দক্ষতার পাশাপাশি প্রযুক্তিগত দক্ষতার জন্য ফ্রিল্যান্সারদের দেশের যেকোন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নূন্যতম ডিগ্রি পাশ থাকা উচিত। যার ফলে ফ্রিল্যান্সিং জগতের দক্ষতা সহজ হবে এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে সফল হওয়া সম্ভব বলে মনে করেন তুষার।
আগামী প্রজন্মের উদ্দেশ্যে তিনি বলেন, ফ্রিল্যান্সিংয়ের ক্ষেত্রে বিভিন্ন ধরনের কাজ রয়েছে। নিজেকে ঠিক করে নিতে হবে কোন বিষয়ে আপনি দক্ষ। যে বিষয়ের ওপর আপনি কাজ করতে আগ্রহী সেই বিষয়ের ওপর ভাসা-ভাসা ধারণা নিয়ে মার্কেটপ্লেসগুলোতে কাজ করা সম্ভব নয়। এতে হতাশ হতে হবে। এজন্য এই সেক্টর কাজ করতে হলে একজন ভালো দিক নির্দেশকসহ দক্ষতা অর্জনের বিকল্প নেই।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি (রাজশাহী) প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.