গ্রাহকের জামানতের টাকা নিয়ে উধাও ! তিন এনজিও কর্মী আটক 

বিশেষ প্রতিনিধি: রাজশাহীর পুঠিয়ায় গ্রাহকের জামানতের টাকা নিয়ে উধাও হয়েছে বর্ষা মাঝদিঘা ক্ষুদ্র সমবায় সমিতি নামের এক এনজিও পরে তাদের তিন কর্মীকে আটক করেছে পুঠিয়া থানা পুলিশ।

আটকৃতরা হলো, উপজেলার বেলপুকুর থানার এনজিও কর্মী মহিনি (১৮), জুঁই (২৩) ও বর্ষা (১৮)। আটক এনজিও কর্মীরা গত কয়েক মাস ধরে উপজেলার ঝলমলিয়া বাজারের বর্ষা মাঝদিঘা ক্ষুদ্র সমবায় সমিতি নামের এনজিওতে কর্মরত আছেন। উধাও এনজিওটি প্রায় কোটি টাকা হাতিয়ে নিয়ে পালিয়েছে বলে আভিযোগ উঠেছে।

অনুসন্ধানে জানা গেছে, চলতি বছরের গত জানুয়ারী মাসে ঝলমলিয়া বাজারের মাজহারুল ইসলামের বাড়িতে বর্ষা ক্ষুদ্র মাঝদিঘা নামের এই এনজিওটিতে তাদের কার্যক্রম শুরু করে। প্রথমে এলাকার বেকার যুবক যুবতীদের মোটা অংকের জামানতের মাধ্যমে নিয়োগ দেয়। নিয়োগ প্রাপ্তরা এলাকায় দরিদ্র দিনমজুর ও ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছে থেকে সহজ শর্তে ঋণ দেওয়ার কথা বলে ৩ থেকে ৭ হাজার টাকা করে জামানত আদায় করে।

এসময় তারা এলাকার কয়েক হাজার গ্রাহক সহজ শর্তের কারণে ঋণ পাওয়ার আশায় তাদেরকে জামানতের টাকা প্রাদন করেন। গতকাল বৃহস্পতিবার (১১জুন) এনজিওটি গ্রাহকদের মাঝে ঋণ দেওয়ার জন্য অফিসের যোগযোগ করতে বলে। ঋণ পাওয়ার আশায় বেশ কিছু গ্রাহক অফিসে আসে। সে সময় তারা অফিসে তালা ঝুলতে দেখে এনজিওটির জেনারেল ম্যানেজারের সাথে ফোনে যোগাযোগ করলে তার ফোন বন্ধ পায়।

পরে এনটিওটির তিনজন কর্মী অফিসে আসলে তাদেরকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করলে তাদের কাছ থেকে কোন সদুত্তর না পেয়ে গ্রাহকরা পুলিশকে খবর দেয়। খবর পেয়ে পুঠিয়া থানা পুলিশ এনজিওর তিন কর্মীকে আটক করে পুঠিয়া থানায় নিয়ে আসে। পরে ঝলমলিয়া বাজারের কমরুল ইসলাম বাদি হয়ে পুঠিয়া থানায় এনজিওটির জেনারেল ম্যানেজার কামরুল ইসলামসহ ১০ জনকে আসামী করে মামলা দায়ের করেন।

এ বিষয়ে পুঠিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) রেজাউল ইসলাম আটকের খবরটি নিশ্চিত করে বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, টাকা নিয়ে উধাও হয়ে যাওয়ায় তিনজন মহিলা মাঠকর্মীকে গ্রাহকরা আটক করে রাখেন। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে আটককৃতদের উদ্ধার করে থানায় নিয়ে আসেন।

এনজিওর তিন কর্মীকে আটকের পরে পুলিশ হেফাজতে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে। আদালত তাদেরকে জেল হাজতে প্রেরণ করেছেন। এ ছাড়াও উক্ত মামলার অন্যান্য আসামীদের আটকের চেষ্টা অব্যহত রয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.