গ্রন্থাগারে বই নিয়ে প্রবেশের দাবি রাবি শিক্ষার্থীদের

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গ্রন্থাগারে বই নিয়ে প্রবেশাধিকার, আসন সংখ্যা বৃদ্ধি ও প্রতিদিনি ১৪ ঘন্টা খোলা রাখাসহ ৭ দফা দাবি জানিয়ে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার বেলা ১১ টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন করে তারা।

মানবন্ধনে শিক্ষার্থীরা বিটিসি নিউজকে বলেন, কেন্দ্রীয় গ্রন্থাগারের ডিসকাশন রুমে নিজস্ব বই, শীট, ফটোকপি নিয়ে প্রবেশ করা করতে পারি সেই ব্যবস্থা করে দেওয়া।

এতে আমাদের পড়াশোনার গতি বাড়বে। তাদের দাবি, অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের থেকে আমরা পিছিয়ে পড়ছি। তা এছাড়া গ্রন্থাগার আগে বেশি সময় খোলা রাখা হতো। কিন্তু এখন সকাল ৮ থেকে সন্ধ্যা ৭টা ৪৫ পর্যন্ত গ্রন্থাগার খোলা থাকে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ে এর থেকে বেশি সময় গ্রন্থাগার খোলা থাকে।

তারা আরো বলেন, প্রায় ৩৭ হাজার শিক্ষার্থী পড়াশোনার জন্য রয়েছে মাত্র ১১৮ টি আসন। ফলে পড়াশোনার জন্য রাত থেকে তাদের সিরিয়াল দিতে হয়। তবুও অনেক সময় সিট পাওয়া যায় না। অথচ গ্রন্থাগারের ২য় তলায় প্রায় ১৫০০- ২০০০ জন ছাত্রের বসে পড়ার সুযোগ রয়েছে। কিন্তু সেখানে ফাঁকা পড়ে রয়েছে। প্রশাসনের কাছে আমাদের দাবি গ্রন্থাগারের দ্বিতীয় তলা ফাঁকা করে দিয়ে আমাদের আসন সংখ্যা বৃদ্ধি করা হোক।

তাদের দাবিগুলো হলো- কেন্দ্রীয় গ্রন্থাগারে বুক সেলফ সিস্টেম চালু করে নিজস্ব বই নিয়ে প্রবেশ করার অনুমতি প্রদান, স্থায়ী সমাধানকল্পে কেন্দ্রীয় গ্রন্থাগারে ৩য় তলায় মসজিদ সংলগ্ন ফাঁকা স্থানে স্থায়ী ফ্লোর নির্মাণ করে আসন সংখ্যা বর্ধন, কেন্দ্রীয় গ্রন্থাগার সকাল ৮টা থেকে রাত ১০টা অর্থাৎ দৈনিক ১৪ ঘন্টা খোলা রাখা,

শুক্রবার বিকাল ৩ থেকে রাত ১০টা এবং শনিবার সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখা, সরকারি ছুটি ব্যতীত অন্যান্য ছুটি যেমন গ্রীস্মকালীন ছুটি, শীতকালীন ছুটিতে হল খোলা থাকা সাপেক্ষে কেন্দ্রীয় গ্রন্থাগার ও ডিসকাশন রুম খোলা রাখা,

বিদ্যুৎ চলে যাওয়ার পর গ্রন্থাগারের ডিসকাশন রুম অন্ধকার থাকে, এতে দীর্ঘ সময় পড়াশোনায় ব্যাঘাত ঘটে তাই লোডশেডিং এর সময় পর্যাপ্ত ফ্যানের ব্যবস্থা করা।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অবস্থান নেয়। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উপস্থিত হন। তার মাধ্যমে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরি মো. জাকারিয়ার সঙ্গে দেখা করে তাদের দাবির কথা জানান। তাদের দাবিগুলো বিবেচনা করে দ্রুত সমাধান করার আশ্বাস দিয়েছেন উপ-উপাচার্য।

উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরি মো. জাকারিয়া বিটিসি নিউজকে বলেন, শিক্ষার্থীদের দাবিগুলো বিবেচনা করে গ্রন্থাগারের যেসব সমস্যা আছে তা দ্রুত সমাধান করা হবে বলে আশ্বাস দিয়েছেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন।#

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.