গোলের জন্য ২৭ শট নিয়েও জালের দেখা পেল না জার্মানি

বিটিসি স্পোর্টস ডেস্ক: মাঠের পারফরম্যান্সে দীর্ঘ সময়ের বিবর্ণতা ঝেড়ে ফেলে বছরের শুরুতে দারুণ দুটি ম্যাচ উপহার দেয় জার্মানি। তাতে সমর্থকদের মনে আসছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ঘিরে অসাধারণ কিছুর আশা জাগে। টুর্নামেন্ট মাঠে গড়ানোর আগে শেষ পর্বের প্রস্তুতির শুরুটা অবশ্য মোটেও ভালো হলো না তাদের।
নুরেমবার্গে সোমবার রাতের প্রীতি ম্যাচে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের গোলশূন্য ড্রয়ে রুখে দিয়েছে ইউক্রেইন।
চার বিশ্বকাপের সবশেষটি জার্মানি জেতে ২০১৪ সালে। দুই বছর পর তারা খেলে ইউরোর সেমি-ফাইনালে। এরপর থেকেই দলটির পেছনের পানে হাঁটা শুরু। ক্রমেই খারাপ হতে থাকে দলটির পারফরম্যান্স। পরের দুই বিশ্বকাপে গ্রুপ পর্বেই শেষ হয় তাদের পথচলা। মাঝে ২০২০ ইউরোয় কোনোমতে তারা উঠতে পারে শেষ ষোলো পর্যন্ত।
টানা কয়েক বছরের হতাশাজনক পারফরম্যান্সের পর এই বছরের শুরুটা বেশ ভালো হয় জার্মানদের। গত মার্চের দুই প্রীতি ম্যাচে ফ্রান্সকে ২-০ গোলে হারানোর পর নেদারল্যান্ডসের বিপক্ষে ২-১ গোলে জেতে ইউলিয়ান নাগেলসমানের দল।
কিন্তু দেশের মাটিতে ইউরো শুরুর দিন দশেক আগে ইউক্রেইনের বিপক্ষে এই ফল দলটির জন্য ভীষণ হতাশাজনকই বটে।
পুরো ম্যাচে আক্রমণে অবশ্য কোনো কমতি রাখেনি জার্মানি। ৬০ শতাংশের বেশি সময় বল দখলে রেখে গোলের জন্য ২৭টি শট নেয় তারা, যার মধ্যে লক্ষ্যে ছিল পাঁচটি। কিন্তু কাঙ্ক্ষিত গোলের অপেক্ষা ফুরায়নি। বিপরীতে ইউক্রেইন গোলের জন্য ছয় শট নিয়ে তিনটি লক্ষ্যে রাখতে পারে।
অবশ্য এই ম্যাচে জার্মানি দলে পায়নি চ্যাম্পিয়ন্স লিগের দুই ফাইনালিস্ট রেয়াল মাদ্রিদ ও বরুশিয়া ডর্টমুন্ডের খেলোয়াড়দের। তাই টনি ক্রুসের মতো অভিজ্ঞ খেলোয়াড়রা ফিরলে ভালো কিছু হবে, সেই আশা করতে পারে জার্মানি।
ইউরোর মূল অভিযানে নামার আগে আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলবে জার্মানি। আগামী শুক্রবার ঘরের মাঠে গ্রিসের মুখোমুখি হবে তারা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.