গোলান মালভূমিতে তীব্র বিক্ষোভের মুখে নেতানিয়াহু

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অধিকৃত গোলান মালভূমির মাজদাল শামস এলাকা পরিদর্শনে গিয়ে প্রতিবাদ ও বিক্ষোভের মুখে পড়েছেন ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সেখানে বসবাসরত সিরিয় নাগরিকরা নেতানিয়াহুর সফরের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে স্লোগান দেন এবং সেখান থেকে তাকে বেরিয়ে যেতে বলেন।
গত শনিবার মাজদাল শামসের একটি ফুটবল মাঠে রকেট হামলা হয় যাতে ১২ জন শিশু কিশোর নিহত হয়েছে। এই ঘটনার দুই দিন পর গতকাল নেতানেয়াহু এলাকাটি পরিদর্শনে যান। এ সময় তার সঙ্গে ছিলেন ইসরাইলের অভ্যন্তরীণ গুপ্তচর সংস্থা শিনবেথের পরিচালক এবং ইসরাইলি সামরিক বাহিনীর চিফ অফ স্টাফ জাচি ব্র্যাভারম্যান।
নেতানিয়াহুর এই সফরের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে স্থানীয় জনগণ তাকে ঘাতক ও যুদ্ধাপরাধী বলে স্লোগান দেন। তারা নেতানিয়াহুকে স্বাগত জানাবেন না বলেও জানান। স্থানীয় জনগণ নেতানিয়াহুকে ইহুদিবাদী বলে আখ্যা দেন। মুক্ত আরব ভূমি থেকে তাকে বেরিয়ে যাওয়ারও কথা বলেন।
এর আগে ইসরাইলের উগ্রবাদী অর্থমন্ত্রী বিজালেল স্মোট্রিচ নিহতদের দাফন অনুষ্ঠানে যোগ দিতে গেলে সেখানকার জনগণ বিক্ষুব্ধ হয়ে ওঠেন। তারা ইসরাইলি অর্থমন্ত্রীকে খুনি বলে সম্বোধন করেন এবং সেখান থেকে বেরিয়ে যাওয়ার জন্য স্লোগান দিতে থাকেন।
নেতানিয়াহু, স্মোট্রিচ, পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ এবং সামরিক বাহিনী মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি বারবার দাবি করছেন- হিজবুল্লাহর রকেট হামলায় গোলান মালভূমির ওই ১২ শিশু-কিশোর নিহত হয়েছে। কিন্তু স্থানীয় জনগণ ইসরাইলের এই দাবি বিশ্বাস করছে না এবং হিজবুল্লাহ আন্দোলনও রকেট হামলার কথা অস্বীকার করেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.