গোবিন্দ ভোগ চালের বিশেষ কভার

কলকাতা (ভারত) প্রতিনিধি: বাংলার গোবিন্দ ভোগ চাল সারা বিশ্বে প্রশংসিত। সারা দেশ তথা বিশ্বের দরবারে আরও জনমুখি করতে বিশেষ এই কভার প্রকাশ করল ডাক বিভাগ। বাংলার যে পন্য গুলো জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশনস বা জি আই তকমা পেয়েছে,সেগুলোর স্বীকৃতি স্বরূপ বিশেষ কভার প্রকাশের উদ্যোগ নিয়েছে ডাক বিভাগ।
গত শুক্রবার জি আই প্রাপ্ত গোবিন্দ ভোগ চালের উপর একটি বিশেষ কভার প্রকাশ করলেন রাজ্যের চিফ পোস্ট মাস্টার জেনারেল শ্রী জে চারুকেশী। তিনি বলেন কেন্দ্রীয় সরকার যে ‘আত্ম নির্ভর ভারত ‘গড়ার উদ্যোগ নিয়েছে,তারই অংশ হলো জি আই যুক্ত পণ্যের স্বীকৃতি। এতে যে শুধু পণ্যের গড়িমা বারে তা নয় আন্তর্জাতিক বাজার পেতে ও সাহায্য করে এই জি আই তকমা।
এর আগে বাংলার জি আই প্রাপ্ত সাতটি পণ্যের ওপর বিশেষ কভার প্রকাশ করে ডাক বিভাগ। সেগুলোর মধ্যে বাংলার রসগোল্লা,তুলাই পাঞ্জি চাল,শীতল পাটি,ফজলি আম,বর্ধমানের সিতাভোগ ও মিহিদানা এবং জয়নগরের মোয়া।
কিছুদিন আগে বর্ধমানের সিতাভোগ ও মিহিদানার কভার প্রকাশকে কেন্দ্র করে বর্ধমান সদর পোস্ট অফিসে দারুণ উৎসাহ নজর করা যায়। প্রায় নিঃশেষ হয়ে যায় সেই কভার। কর্তৃপক্ষকে পরিস্থিতি সামাল দিতে কুপন বিলি করতে হয় যাতে নতুন করে স্টক আসলে অগ্রাধিকারের ভিত্তিতে মানুষের চাহিদা অনুযায়ী সবাই পায়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.