গোপালগঞ্জে জলবায়ুর পরিবর্তন মোকাবেলায় নানা কর্মসূচি  

বশেমুরবিপ্রবি প্রতিনিধি:  গোপালগঞ্জে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় গ্লোবাল ক্লাইমেট অ্যাকশন উইক উপলক্ষে গোপালগঞ্জে বিভিন্ন কর্মসূচি পালন করেছে  ইন্সপারেশন ফর হিউম্যান ওয়েলফেয়ার( আই এইচ ডাব্লিউ) নামক একটি সামাজিক সংগঠন।
 ‘একশন এইড বাংলাদেশ’  এবং ‘ইয়োথ নেট ফর ক্লাইমেট জাস্টিস’ সংগঠন এবং জেলা প্রশাসন গোপালগঞ্জের  সহযোগিতায় গত ২০-২১ সেপ্টেম্বর সকাল ৯ টা থেকে  বিকেল ৪ টা পর্যন্ত কর্মসূচি পালন করে। শেষ দিনে  (২৪ সেপ্টেম্বর) গোপালগঞ্জ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট একটি স্বারকলিপি প্রেরণ করে সংগঠনটি।
 প্রথম দিনে  ৩০ জন সাইকেল আরোহী গোপালগঞ্জ সদর উপজেলা থেকে টুংগিপাড়া বঙ্গবন্ধুর সমাধি সৌধ পর্যন্ত সাইকেল যাত্রা করে। এ সময় তারা ঘোনাপাড়া, খালেকবাজার, টুংগিপাড়া উপজেলা সহ বঙ্গবন্ধুর সমাধিসৌধের সামনের স্থান থেকে পলিথিন এবং প্লাস্টিক অপসারণ করে।
দ্বিতীয় দিনে সংগঠনটি গোপালগঞ্জ সদর উপজেলার ৪ টি মাধ্যমিক বিদ্যালয় এবং একটি কলেজে ক্লাইমেট স্ট্রাইকের জন্য জলবায়ু পরিবর্তন বিষয়ক সেমিনার করে। সেমিনারে শিক্ষার্থীদের মাঝে  জলবায়ু পরিবর্তনের প্রভাব, জলবায়ু  প্রতিকার সম্পর্কে, বাংলাদেশের অবস্থান এবং শিক্ষার্থী হিসেবে আমাদের করনীয়  বিষয়গুলি  তুলে ধরেন।
এ সময় উপস্থিত ছিলেন ইন্সপারেশন ফর হিউম্যান অয়েল ফেয়ার সংগঠন এর সভাপতি মোঃ নজরুল ইসলাম,  সাধারণ সম্পাদক আইরিন আক্তার মিম, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান সহ সংগঠন এর অন্যান্য সেচ্ছাসেবীরা। ক্লাইমেট স্ট্রাইক পালনে সার্বিক সহযোগিতা করেন ইয়োথ নেট ফর ক্লাইমেট জাস্টিস, একশন এইড বাংলাদেশ এবং জেলা প্রশাসন গোপালগঞ্জ।
সংগঠনটির সভাপতি মোঃ নজরুল ইসলাম জানায় বর্তমান জলবায়ু সমস্যা একটা বড় সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আমাদের তরুনদেরকে এগিয়ে আসতে হবে তবেই আমরা ভবিষ্যৎ প্রজন্মকে একটা বসবাসের উপযোগী পৃথিবী উপহার দিতে পারবো।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বশেমুরবিপ্রবি প্রতিনিধি শাফিউল কায়েস। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.