গোলাপী বলে দিন-রাতের টেস্ট : যা যা আপনি জানতে চান

বিটিসি স্পোর্টস ডেস্ক: আগামী ২২ নভেম্বর ইডেন গার্ডেন্সে অনুষ্ঠিত হবে ভারতের প্রথম দিন-রাতের টেস্ট। ঐতিহাসিক ম্য়াচে মুখোমুখি হবে ভারত-বাংলাদেশ। এটা কিন্তু ভারতের প্রথম মাল্টি ডে দিন-রাতের ম্য়াচ নয়। ঘটনাচক্রে ক্রিকেটের নন্দনকানন ইডেনে গার্ডেন্সেই অনুষ্ঠিত হয়েছিল ভারতের প্রথম গোলাপী বলে ডে-নাইট ম্য়াচ।

২০১৬ সালের ১৮ জুলাই ভারতে প্রথম গোলাপি বলে খেলা হয়েছিল এই ইডেনেই। সিএবি সুপার লিগের ফাইনালে সেবার মোহনবাগানের সঙ্গে খেলেছিল ভবানীপুর। মোহনবাগান ২৯৬ রানে জয়ী হয়েছিল। পাঁচ উইকেট নিয়ে ম্য়াচের নায়ক হয়ে যান মহম্মদ শামি।

এই প্রতিবেদনে রইল গোলাপী বলের ক্রিকেট নিয়ে আপনি যা জানতে চান

১) প্রথম ও শেষবার গোলাপী বলের টেস্ট কারা খেলেছে?

২০১৫-র ২৭ নভেম্বর বাইশ গজে প্রথম দিন-রাতের টেস্ট অনুষ্ঠিত হয়েছিল। অ্যাডিলেড ওভালে অস্ট্রেলিয়ার সঙ্গে খেলেছিল নিউজিল্য়ান্ড। অজিরা সেই ম্য়াচ চার উইকেটে জিতেছিল। লেখা হয়েছিল নয়া ইতিহাস। চলতি বছর জানুয়ারিতে ব্রিসবেনে অস্ট্রেলিয়া আর শ্রীলঙ্কা দিন-রাতের টেস্ট খেলেছে। অজিরা ইনিংস ও ৪০ রানে জেতে।

২)  বর্তমান ভারতীয় দলের কতজন ক্রিকেটার অতীতে গোলাপী বলে খেলেছেন?

মহম্মদ শামি ও ঋদ্ধিমান সাহা সিএবি সুপার লিগের ফাইনালে খেলেছিলেন। চেতেশ্বর পূজারা, ময়াঙ্ক আগরওয়াল, ঋষভ পন্থ ও কুলদীপ যাদব প্রথম শ্রেণির ক্রিকেটে গোলাপি বলে খেলেছেন আগে।

৩) ইডেন টেস্টে দুই ম্য়াসকটের নাম কী?

ভারতের প্রথম গোলাপী বলের টেস্টে দুই ম্য়াসকটের নাম রাখা হয়েছে পিঙ্কু ও টিঙ্কু

৪) ম্য়াচ সেশন কেমন হতে চলেছে?

প্রাক শীতের আমেজ এখন কলকাতায়। মাঠে শিশিরের কথা মাথায় রেখেই খেলা শুরু হবে দুপুর ১টার সময়। শেষ রাত্রি ৮টায়। বিকাল ৩টের সময় প্রথম বিরতি। এরপর ৩টে ৪০ থেকে শুরু হবে দ্বিতীয় সেশন। ৫টা ৪০ মিনিটে খেলা বন্ধ হবে ২০ মিনিটের চা পানের বিরতির জন্য়। ফের সন্ধ্য়া ৬টা থেকে খেলা চলবে রাত আটটা পর্যন্ত। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.