গুরুদাসপুরে নন্দকুজা নদীপাড়ের দেড়শ অবৈধ দখলদার চিহ্নিত

নাটোর প্রতিনিধি:  দখল দূষণে মরতে বসা নাটোরের গুরুদাসপুর পৌর সদরের নন্দকুজা নদীর দুইপাড়ের দেড় শতাধিক অবৈধ দখলদারদের তালিকা চিহ্নিত করেছে উপজেলা প্রশাসন। নদী খেকোদের উচ্ছেদ করতে ইউএনও মো. তমাল হোসেনের নেতৃত্বে গতকাল সোমবার সকাল থেকে এ অভিযান শুরু হয়েছে।

অভিযান চালানোর সময় উপজেলা ভূমি অফিসের কর্মকর্তা কর্মচারী, পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধি, স্থানীয় সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন। এসময় সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ নাহিদ হাসান খান বলেন, এক সপ্তাহের মধ্যে পৌর এলাকার সকল অবৈধ স্থাপনা চিহ্নিত করে দখলদারদের উচ্ছেদ করা হবে।

গুরুদাসপুর শহরের মাঝ দিয়ে বয়ে যাওয়া নন্দকুজা এখন মৃত প্রায়। দখল, ময়লা-আবর্জনা ও পলি জমে নদীর আয়তন কমছে এবং নাব্যতা হারাচ্ছে। যত নোংরা আবর্জনা উচ্ছিষ্ট ও মরা গরু, মুরগী, ছাগল ফেলার জায়গাই যেন এই নদী। এর আগে গত মাসে নন্দকুজা নদীর দক্ষিনাংশে বড় চিহ্নিত ১৬জন অবৈধ দখলদারকে স্থাপনা সরিয়ে নেয়ার জন্য সতর্ক করা হলেও টনক নড়েনি তাদের।

উচ্চ আদালতের নির্দেশনায় বাংলাদেশ ব্যাপী চলছে নদী পাড়ের অবৈধ দখলদারদের উচ্ছেদ অভিযান। নদী বাঁচাতে দৃঢ় প্রতিজ্ঞ গুরুদাসপুর উপজেলা প্রশাসনও।

ইউএনও মো. তমাল হোসেন বিটিসি নিউজকে বলেন, নদীর জীবন্ত স্বত্বাকে ফিরিয়ে আনতেই হবে। নদীর পাড় দখলমুক্ত না হওয়া পর্যন্ত এই অভিযান অব্যাহত থাকবে এবং পর্যায়ক্রমে উপজেলার নদ-নদীগুলো দখলমুক্ত করা হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.