গুরুদাসপুরে তিনশ বছরের ঐতিহ্যবাহী চড়ক পূজা


নাটোর প্রতিনিধি: মহামারির করোনা ২ বছর পর আবারও নাটোরের গুরুদাসপুরের শিধুলী গ্রামে তিনশ বছরের ঐতিহ্যবাহী চড়ক পূজা ও মেলা এলাকায় সনাতন ধর্মাবলম্বীদের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে।
চড়ক পূজা ও দুইদিনের এই গ্রামীণ মেলায় ছিল মানুষের উপচে পড়া ভিড়। বৈশাখ মাসের ১৩ই বৈশাখ শিবপূজা উপলক্ষে এই মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। নাটোরের গুরুদাসপুর উপজেলার ধারাবারিষা ইউনিয়নের শিধুলী এলাকার শিব মন্দিরের পাশের স্কুল মাঠে চড়ক পূজা অনুষ্ঠিত হয়।
বুধবার সকাল থেকে হাজড়া নাচের মাধ্যমে এই মেলা শুরু হয়। বিকেল সাড়ে ৫টার পর থেকে চড়ক পূজা, চড়ক ঘুড়ানো ও মেলায় সনাতন ধর্মের লোক ছাড়াও হাজার হাজার মানুষের পদচারণায় মুখর হয়ে ওঠে। তিনজন ব্যক্তির পিঠ ফুটিয়ে চড়কে ঘোরানো হয়।
মেলা কমিটির সভাপতি সত্যে সরকার বিটিসি নিউজকে জানান, প্রায় তিনশ বছর ধরে এটি চলে আসছে। বৈশাখ মাসের ১৩ তারিখের দিনে এই মেলা হয়। এই মেলায় চড়ক পূজা, কালী পূজা, শিবপূজা করা হয়।
অনেক পুরাতন রীতি এটি। আমাদের গ্রামের ঐতিহ্যবাহী এই মেলা। চড়ক ঘুরানো ও চড়ক মেলা দেখতে দুই-তিন আগে থেকেই দূর-দূরান্ত থেকে লোকজনের আগমন ঘটে। মেলাকে ঘিরে নানা রকমের দোকান বসে এই মেলায়। মেলায় দ্বিতীয় দিন বসে বউ মেলা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.