গুদাম রক্ষক সাময়িক বরখাস্ত, সান্তাহার বিএডিসির সার গুদাম থেকে ৯৪ মেট্রিক টন সার লোপাট


আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার আদমদীঘির সান্তাহার কৃষি উন্নয়ন কর্পোরেশনের সার গুদাম থেকে ৯৪.২ মেট্রিক টন বিভিন্ন প্রকারের সার লোপাটের ঘটনা ঘটেছে। প্রাথমিক তদন্তে সার লোপাটের ঘটনা প্রমানিত হওয়ার ওই গুদামের বিএডিসি’র উপ-সহকারি পরিচালক (গুদাম রক্ষক) জসিউর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
বিএিডিসি’র চেয়ারম্যান আবদুল্লাহ সাজ্জাদ মোবাইল ফোনে বিষয়টি নিশ্চিত করেছেন।
এ ঘটনায় বিএডিসির উপ-প্রধান (পরিকল্পনা) জামাল উদ্দীন এবং জনসংযোগ বিভাগ সম্পাদক মঈনুল ইসলামকে নিয়ে দুই সদস্য বিশিষ্ট একটি ট্রাকফোর্স গঠন করা হয়।
সান্তাহার কৃষি উন্নয়ন কর্পোরেশনের সার গুদামে অনুসন্ধানে জানা গেছে, গুদামের বিএডিসি’র উপ-সহকারি পরিচালক জসিউর রহমান সার গুদাম থেকে বিভিন্ন সময়ে ভুয়া চালানের মাধ্যমে ১৮.৩০০ মেট্রিক টন ডাই আ্যমোনিয়াম ফসফেট (ডিএপি), ৪৪.১০০ মেট্রিক টন মিউরেট অপ পটাশ (এমওপি) ও ৩১.৮০০ ট্রিপল সুপার ফসফেট (টিএসপি) সার গোপনে চুরি বা লোপাট করে আত্মসাৎ করেন।
সার লোপাটের বিষয় জানাজানি হলে গত ২৬ এপ্রিল বিএিডিসি’র চেয়ারম্যান আবদুল্লাহ সাজ্জাদ আদমদীঘি উপজেলা নির্বাহী অফিসার টুকটুক তালুকদারসহ ওই বিভাগের বেশ কয়েক জন কর্মকর্তাদের সমন্বয়ে সান্তাহার বাফার সার গুদাম পরিদর্শনে করেন। পরিদর্শন শেষে বিএডসি’র উর্ধতন কর্তৃপক্ষ দুই সদস্য বিশিষ্ট একটি ট্রাকফোর্স গঠন করেন।
গত ১৭ জুলাই সোমবার ওই ট্রাকফোর্স গুদামের সারের বস্তা গননা করে ৯৪.২ মেট্রিক টন সার লোপাটের বিষয়টি জানতে পারেন। এদিকে সার লোপাটের বিষয়টি ধামাচাপা দেয়ার জন্য জসিউর রহমান মঙ্গলবার রাতে বিভিন্ন জায়গা থেকে সার সংগ্রহ করে পুনরায় গুদামে সার নিয়ে আসেন।
ট্রাকফোর্সের তদন্তে সার লোপাটের বিষয়টি প্রাথমিকভাবে প্রমানিত হলে গত ১৮ জুলাই বুধবার জসিউর রহমানকে সাময়িক বরখাস্ত করে বগুড়া আঞ্চলিক অফিসে ক্লোজড করে বিএডিসির চেয়ারম্যানের নির্দেশ অনুযায়ী সচিব আশরাফুজ্জামান এ সংক্রান্ত প্রত্র প্রেরন করেন।
এ বিষয়ে জসিউর রহমানের সাথে মোবাইল ফোনে সাংবাদিকরা একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি।
বিএিডিসি’র চেয়ারম্যান আবদুল্লাহ সাজ্জাদ মোবাইল ফোনে সাংবাদিকদের বলেন, সার আত্মসাতের ঘটনায় জসিউর রহমানকে সাময়িক বরখাস্ত করে আঞ্চলিক অফিসে ক্লোজড করা হয়েছে এবং সারের বর্তমান মজুদ জানার জন্য আরো গননা করা হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.