‘গায়েবি মামলা’র তালিকা প্রধানমন্ত্রীকে দিলো বিএনপি

 

ঢাকা প্রতিনিধিনেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা গায়েবি মামলা ও এসব মামলার আসামিদের সংখ্যার তালিকা প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দিয়েছে বিএনপি।

আজ বুধবার সকাল ১১টার দিকে এই তালিকা দলটির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু গণভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছে দেন।

বিএনপির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম, আইনজীবী অ্যাড. জিয়াউদ্দিন মোল্লা, চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার, শরিফুল ইসলাম লিটন, মির্জা ফখরুলের দেয়া তালিকা প্রধানমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা আব্দুল হামিদের এ সংক্রান্ত চিঠি ও তালিকা তুলে দেন।

চিঠিতে বলা হয়েছে-‘শুভেচ্ছা নেবেন। গত কয়েক বছর ধরে বিএনপির জাতীয় নেতৃবৃন্দসহ দেশব্যাপী জেলা, মহানগর, উপজেলা, থানা- এমনকি ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতাকার্মীদের বিরুদ্ধে হাজার হাজার মিথ্যা, উদ্ভট, গায়েবি ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা করা হচ্ছে, যা গতকাল পর্যন্ত অব্যাহত আছে।

গত ১ সেপ্টেম্বর সারা দেশে আইনশৃঙ্খলা বাহিনী ব্যাপকহারে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের মিথ্যা ও গায়েবি মামলা দিয়ে গ্রেফতারের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করছে। রির্মান্ডে নিয়ে অকথ্য নির্যাতন করছে।

এ ধরনের ন্যক্কারজনক ও অমানবিক ঘটনা নিঃসন্দেহে গভীর উদ্বেগজনক।

ন্যূনতম কোনো সত্যতা কিংবা প্রমাণ না থাকলেও নেতাকর্মীদের এ ধরনের বানোয়াট ও হাস্যকর মামলায় প্রতিনিয়ত জড়াচ্ছে। আশ্চর্য হলেও সত্যি যে বিএনপি ও অঙ্গসংগঠনের মৃত কিংবা দেশের বাইরে অবস্থানরত ব্যক্তিদেরও মিথ্যা মামলায় আসামি করা হচ্ছে।

গত ১ নভেম্বর সংলাপে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর আলোচনার সময় প্রধানমন্ত্রী বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে করা গায়েবি মামলার তালিকা প্রেরণের জন্য বলেন।

এর আলোকে দেশব্যাপী বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা উল্লেখপূর্বক আংশিক তালিকা প্রেরণ করা হল।

মামলার তালিকা মোতাবেক গায়েবি মিথ্যা মামলায় নেতাকর্মীদের গ্রেফতার ও হয়রানি বন্ধ করে এসব মামলা প্রত্যাহার করার জন্য অনুরোধ করা হল। পরবর্তী সময় এ সংক্রান্ত তালিকা পাঠানো হবে।

তাইফুল ইসলাম টিপু এ বিষয়ে বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপে এই তালিকা চেয়েছিল। আমরা সেটা আজ জমা দিয়েছি।

তিনি আরও বলেন, এই তালিকাটা হচ্ছে আংশিক তালিকা। এর মধ্যে পয়েলা সেপ্টেম্বর থেকে গতকাল মঙ্গলবার (৬ নভেম্বর) পর্যন্ত মামলার সংখ্যা হয়েছে এক হাজার ৪৬। আসামি আছেন ৯৬ হাজার ৭৪৮। এর মধ্যে ১০ হাজার ২৯৮ জন এখনও গ্রেফতার আছেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.