গাজায় ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় নিহত-৮১

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর হামলায় গত ২৪ ঘণ্টায় ৮১ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১৮ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।
আল জাজিরার খবরে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টা গাজা উপত্যকার ফিলিস্তিনিদের জন্য খুব কঠিন সময় ছিল।
ইসরায়েলি সেনাবাহিনী আবাসিক বাড়ি বা আশ্রয়কেন্দ্রে চারটি নৃশংসতা চালিয়েছে। এসব কেন্দ্র পরিচালিত হতো জাতিসংঘের ফিলিস্তিনি বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউ-এ দ্বারা। এসব স্থাপনাতেও এখন আর মানুষ নিরাপদ নয়।এসব অবকাঠামোতে মানুষদের হত্যা করা হয়েছে, পঙ্গু করে দেওয়া হয়েছে। এখন পর্যন্ত ৮১ জন নিহতের খবর পাওয়া গেছে।
জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ-এর প্রধান ফিলিপ লাজারিনি বলেছেন, ইসরায়েলি বাহিনী যুদ্ধের সব নীতি ভঙ্গ করে গত ১০ দিনে কমপক্ষে ৮টি স্কুলে হামলা চালিয়েছে। এসব স্কুলে হাজার হাজার বাস্তুহারা ফিলিস্তিনি আশ্রয় নিয়েছিল।
জাতিসংঘে ফিলিস্তিনের দূত রিয়াদ মনসুর জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে (ইউএনএসসি) জানিয়েছেন, গাজায় ইসরায়েলের যুদ্ধ ইতিহাসের সবচেয়ে নথিভুক্ত গণহত্যা।
ওয়াশিংটনে নিযুক্ত নিরাপত্তা পরিষদের দূত জানান, কাউন্সিল গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির জন্য আলোচনা শুরু করেছে।
গাজা স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবর থেকে ইসরায়েলি যুদ্ধে প্রায় ৩৯ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। বেশিরভাগ নিহত বেসামরিক বলে দাবি করা হচ্ছে। ইসরায়েল জানিয়েছে, তাদের ৩২৬ সেনা নিহত এবং হামাসের এক-তৃতীয়াংশ যোদ্ধাকে তারা হত্যা করেছে।
৭ অক্টোবর হামাসের নেতৃত্বে ইসরায়েলের ওপর আক্রমণের পর যুদ্ধ শুরু হয়। ইসরায়েলের দাবি, ওই হামলায় ১ হাজার ২০০ মানুষ নিহত এবং ২৫০ জনের বেশি সেনা ও বেসামরিককে জিম্মি করে গাজায় নিয়ে যায় হামাস। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.