গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘদিন ধরে চলতে থাকা গাজার যুদ্ধ নিয়ে চলছে নানা আলোচনা। সারা বিশ্বের মধ্যে এই বিষয় নিয়ে অনেকেরই ভিন্ন ভিন্ন মত পাওয়া গেছে। সম্প্রতি গাজা যুদ্ধ নিয়ে মতপ্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস। গাজা যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে তিনি জানান, যুদ্ধ শেষ হওয়ার পর ফিলিস্তিনি এ উপত্যকাটি ফের ইসরায়েলের দখল করা উচিত হবে না।
ফিলাডেলফিয়ায় গতকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ব্ল্যাক জার্নালিস্টসের সঙ্গে আলাপে এই বিষয়ে জানান কমলা। সেখানে তিনি ইসরায়েল ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যে একটি যুদ্ধবিরতি চুক্তির আহ্বান জানান।
এ সময় তিনি ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে সংকট নিরসনে দ্বিরাষ্ট্রীয় সমাধানের কথাও জানান। মধ্যপ্রাচ্যে এমনভাবে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে হবে, যেন ইরান ক্ষমতাশালী হয়ে ওঠার সুযোগ না পায়, এমনটাই মন্তব্য করেন কমলা।
জানা যায়, ৪৫ মিনিটের এই সাক্ষাৎকার কমলা শুরু করেছিলেন অর্থনীতির নানা বিষয় নিয়ে আলোচনা করে। তিনি জানান, যদি তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন তবে আবাসন সরবরাহ বাড়াতে ব্যক্তি খাতের বিনিয়োগকারীদের সঙ্গে কাজ করবেন। মার্কিনিদের জন্য দ্রব্যমূল্য কমাতে আরও কাজ করা উচিত ছিল বলেও স্বীকার করেন তিনি।
জাতিসংঘের সংস্থাগুলো বলছে, ইসরায়েলি আগ্রাসনের ফলে গাজার ৯০ শতাংশ বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া সেখানবার কয়েক লাখ মানুষ বিপর্যকর ক্ষুধার সম্মুখীন। এমনকি উপত্যকাটির বেশিরভাগ হাসপাতালও বন্ধ অবস্থায় রয়েছে।
উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। দেশটির এ হামলার জবাবে পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এরপর থেকে এ যুদ্ধ শুরু হয়। ক্রমেই তীব্র থেকে তীব্রতর রূপ নেয় যুদ্ধ। এরপর থেকে গাজার ওপর বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এমনকি তাদের হামলা থেকে রেহাই পায়নি হাসপাতাল,স্কুল, শরণার্থী শিবির , মসজিদসহ ধর্মীয় স্থাপনাও।
সংবাদমাধ্যম জানিয়েছে, ইসরায়েলি আগ্রাসনের কারণে গাজার ২০ লাখ বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন। দেশটির হামলার কারণে ধ্বংস্তুপে পরিণত হয়েছে গাজা।
জাতিসংঘের তথ্যমতে, ইসরায়েলে হামলায় বাস্তুচ্যুত হয়েছেন গাজার ৮৫ শতাংশ বাসিন্দা। খাদ্য, বিশুদ্ধ পানি আর ওষুধের তীব্র সংকটের মধ্যে দিয়ে দিন কাটাচ্ছেন তারা। এ ছাড়া ভূখণ্ডের ৬০ শতাংশ অবকাঠামো ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে। আন্তর্জাতিক আদালতে গাজায় গণহত্যার অভিযোগে অভিযুক্ত হয়েছে দেশটি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.