গাজায় যুদ্ধবিরতি হচ্ছে না, তবে আশা আছে : বাইডেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গাজায় আপাতত যুদ্ধবিরতির সম্ভাবনা নেই। তবে আশা আছে। এদিকে যুদ্ধবিরতি কার্যকর না হওয়ায় হামাসকে দায়ী করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।
প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, শিগিগরই তিনি গাজায় যুদ্ধবিরতি চুক্তির সম্ভাবনা দেখছেন না। কারণ হিসেবে তিনি উল্লেখ করেছেন, বৈশ্বিক সমর্থনে যুক্তরাষ্ট্রের দেওয়া প্রস্তাবটি ইসরাইল ও হামাস পুরোপুরি গ্রহণ করেনি।
বৃহস্পতিবার ইতালিতে জি-৭ শীর্ষ সম্মেলনে আন্তর্জাতিক নেতারা গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করেন। শিগিগরই যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানো যাবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘না, সম্ভাবনা নেই। তবে আমি আশা হারাইনি।’
প্রস্তাবটিতে স্থায়ীভাবে যুদ্ধবিরতি ও গাজা থেকে সব ইসরাইলি সেনা প্রত্যাহারের নিশ্চয়তাসহ কয়েকটি পরিবর্তনের দাবি করেছে হামাস।
স্থায়ী যুদ্ধবিরতি মেনে নিতে ইসরাইলকে চাপ দেওয়ার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের প্রতি আহ্বান জানান হামাস নেতারা।
বাইডেনের ঘোষিত প্রস্তাবে এসব বিধান থাকলেও ইসরাইল শর্ত বাস্তবায়ন করবে কিনা তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে হামাস। যদিও ব্লিনকেন দাবি করেছেন, হামাসের কারণেই যুদ্ধবিরতি হচ্ছে না। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.