গাজায় মানবিক যুদ্ধবিরতি চায় ব্রিকস

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গাজার পরিস্থিতি নিয়ে বিবৃতি দিয়েছে আঞ্চলিক অর্থনীতির জোট ব্রিকস। মঙ্গলবার (২১ নভেম্বর) জোটের এক জরুরি বৈঠকে নেতারা গাজায় মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানান। আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
এক যৌথ বিবৃতিতে নেতারা বলেন, আমরা অবিলম্বে স্থায়ী টেকসই ও মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছি। এ পদক্ষেপের মাধ্যমে সংঘাত বন্ধের পথ তৈরি করবে।
যৌথ বিবৃতি দানকারী দেশগুলো হলো- ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা।
এর আগে গাজার জন্য শক্ত পদক্ষেপের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিন জানায়, ব্রিকস সম্মেলনে তিনি বিশ্ব নেতাদের সঙ্গে ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে কথা বলবেন।
এরও আগে গত ১৬ অক্টোবর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে গাজায় যুদ্ধ বিরতির জন্য একটি প্রস্তাব উত্থাপন করেছিল রাশিয়া। কিন্তু যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের আপত্তির কারণে সেই প্রস্তাব পাস হতে পারেনি। ওই সময় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ওয়াশিংটনের কঠোর সমালোচনা করেছেন।
এদিকে ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের মধ্যে সুসংবাদ দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। হামাসের সঙ্গে জিম্মিদের বিনিময় চুক্তি বেশ অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন তিনি।
মঙ্গলবার প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সঙ্গে আলোচনাকালে এ মন্তব্য করেন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, নেতানিয়াহু বলেন, আমি মনে করি না যে, এটা বাড়িয়ে বলা হবে না। আমি আশা করছি, খুব শিগগিরই ভালো খবর আসবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.