গাজায় ভয়াবহ বিস্ফোরণ: ৫ ফিলিস্তিনি নিহত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অবরুদ্ধ গাজায় ভয়াবহ বিস্ফোরণে অন্তত পাঁচ ফিলিস্তিনি নিহত এবং ২৫ জন আহত হয়েছে। বুধবার (১৩ সেপ্টেম্বর) ইসরায়েলি সীমান্ত বেড়ার পাশে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে গাজা উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে তাৎক্ষণিকভাবে এ বিস্ফোরণের কারণ জানা যায়নি।
২০০৫ সালে গাজা উপত্যকা থেকে সেনা প্রত্যাহার করে ইসরায়েল। এ দিনটি উপলক্ষে বুধবার এক বিক্ষোভের আয়োজন করে হামাস। ওই বিক্ষোভের সময়ই এই বিস্ফোরণ ঘটে।
বিক্ষোভকারীরা বলছেন, ভয়াবহ এ বিস্ফোরণের আগে ইসরায়েলি সেনারা কাঁদানে গ্যাস ছোড়ে। প্রত্যক্ষদর্শীরা স্থানীয় গণমাধ্যমে বলেছেন, ফিলিস্তিনি বিস্ফোরক প্রকৌশল ইউনিট একটি বিস্ফোরক ডিভাইস নিষ্ক্রিয় করার চেষ্টা করলে ইসরায়েলি বাহিনী গুলি চালায়। ফলে তারা আর বিস্ফোরণটি ঠেকাতে পারেননি।
তবে ইসরায়েলি সেনাবাহিনী এ ঘটনার সঙ্গে সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে। উল্টো বিক্ষোভকারীদের দোষ দেওয়ার চেষ্টা করেছে। তারা বলছে, বিক্ষোভকারীরা বেড়ার উপর দিয়ে বোমা নিক্ষেপের চেষ্টা করলে সেটি বিস্ফোরিত হয়।
এর আগে ইসরায়েলি সেনা প্রত্যাহার বার্ষিকী উদযাপনে ফিলিস্তিনি পতাকা উত্তোলন এবং টায়ার জ্বালায় বিক্ষোভকারীরা।
পশ্চিম তীর থেকে বিচ্ছিন্ন হলেও ফিলিস্তিনি-অধ্যুষিত এলাকা গাজা। এই এলাকাটি ৪১ কিলোমিটার বা ২৫ মাইল দীর্ঘ এবং ১০ কিলোমিটার চওড়া। একদিকে ভূমধ্যসাগর, তিন দিকে ইসরায়েল ও দক্ষিণ দিকে মিশরের সিনাই সীমান্ত। এখানে ২০ লাখ ফিলিস্তিনির বসবাস।
এলাকটির স্থল, সমুদ্র ও আকাশপথ কার্যত অবরোধ করে রেখেছে ইসরায়েল। মানুষের চলাচলের ওপরও রয়েছে কড়াকড়ি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.