গাছ আমাদের পরম বন্ধু’ রাজশাহীর তানোর পৌরসভায় বৃক্ষরোপণ উৎসবে বললেন সমাজ সেবক সুজন

বিশেষ প্রতিনিধি: জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সুষ্ঠু পরিবেশ গঠনে আজ রবিবার (১৯ জুলাই) বিকেলে রাজশাহীর তানোর পৌরসভায় বৃক্ষ রোপণ কর্মসূচি পালিত হয়। এটির বাস্তবায়নে নেতৃত্বদেন সমাজ সেবক আবুল বাসার সুজন। আর বৃক্ষরোপণ উৎসবে প্রধান অতিথি ছিলেন তানোর উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না।  ইসলাম পরিবেশ রক্ষায় বৃক্ষ রোপনের প্রতি বেশ গুরুত্ব আরোপ করেছেন। প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় গাছপালার ভূমিকা অপরিসীম।

গাছপালা ও বনভূমি যেমনিভাবে আমাদের জন্য অক্সিজেন সরবরাহ করে থাকে, ঠিক তেমনিভাবে প্রাকৃতিক দূর্যোগের কবল থেকেও পরিবেশকে রক্ষা করে। গাছপালা ও বনভূমি ছাড়া মানুষ ও অন্যান্য প্রাণীর জীবনধারণ অসম্ভব।

যথেষ্ট পরিমাণে গাছপালা ও বনভূমি না থাকলে পরিবেশ হবে উষ্ণ, পৃথিবী হবে মরুভূমি-ধূলিকাময়। আর এতে করে পরিবেশ হবে বিপন্ন। আমরা মূলত গাছের তৈরিকৃত অক্সিজেন গ্রহণ করেই বেঁচে আছি, গাছ আমাদের পরম বন্ধু। এটা সাধারণ কোন মানুষ বা আমার মুখের কথা নয়। জিনারা পরিবেশ নিয়ে অত্যাধিক গবেষণা করে থাকেন তাদেরই কথা বললেন সমসজ সেবক সুজন।

তিনি আরও বলেন, বাঙালী জাতির জনক ও মহান স্বাধীনতার স্থপত্তি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের মাননীয় সাংসদ ওমর ফারুক চৌধুরীর পক্ষ থেকে পরিবেশ রক্ষায় আমরা ‘৩টি করে গাছ লাগায়।

আজ রোববার (১৯ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে রাজশাহীর তানোর পৌর এলাকার আকচা উচ্চ বিদ্যালয় মাঠে বৃক্ষ রোপণ উৎসবের সময় এসব কথা বলেন, আওয়ামী লীগের মনোনীত তানোর পৌরসভার মেয়র পদপ্রার্থী নগর আ’লীগের বোয়ালিয়া থানা পশ্চিমের সহ-সভাপতি তরুণ ও প্রসিদ্ধ ব্যবসায়ী বিশিষ্ট সমাজ সেবক আবুল বাসার সুজন।

তরুণ এই নেতা শুধু আকচা হাইস্কুল মাঠে নয়, সামাজিক দূরত্ব বজায়ের মাধ্যমে নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে এরআগে সকালে পৌর এলাকার ধানতৈড় এলাকায় বৃক্ষরোপণসহ গোকুল-মথুরা দাখিল মাদরাসায় ফুটবল বিতরণ করেন।

এসময় স্থানীয় নাগরিকদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি জানান, মেয়র নির্বাচিত হলে আপনাদের সঙ্গে নিয়ে উন্নয়নমূলক কাজ অবশ্যই করা হবে বলেও প্রতিশ্রুতি দেন সমাজ সেবক আবুল বাসার সুজন। পরে বেলপুকুরিয়া ফুটবল টুর্নামেন্ট খেলায় পুরুস্কার বিতরণ অনুষ্ঠানে করোনা বিরোধী জনসচেতনামুলক প্রচারণা ও পথচারীদের মধ্যে বিনামুল্য উন্নত মাণের মাস্ক-হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেন তিনি।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তানোর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও যুবলীগ সভাপতি লুৎফর হায়দার রশিদ ময়না। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তানোর উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও আকচা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসলাম উদ্দিন, উপজেলা বিসিআইসি সারডিলার সমিতির সভাপতি মোহাম্মদ আলী বাবু।

এ ছাড়াও অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, হাটের ইজারাদার ও সদ্য আ’লীগে যোগদানকারী নেতা আয়েন উদ্দি, তানোর পৌর আ’লীগের ০৭-নং ওয়ার্ড সভাপতি ডা. মজিবুর রহমান, সাধারণ সম্পাদক আলফাজ আলী, আ’লীগ নেতা বিশ্বজিৎ চৌধুরীসহ বেশ কিছু আওয়ামী লীগের অংঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.