গাইবান্ধার পলাশবাড়ীতে সরকারি প্রাথমিক বিদ‍‍্যালয়ের ভিতর ইটভাটা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার নুনিয়াগাড়ী সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের ভিতর ইটভাটা। ইটভাটাটির কারণে স্কুলের শিক্ষার্থীদের পাঠদানে সমস্যা, ভাটার ধুলাবালিতে বই খাতা নষ্ট হচ্ছে, ইটভাটার নির্গত কাঁলো ধোঁয়া এবং বাতাসে ভেসে আসা বালিতে শ্বাসকষ্টসহ নানাবিধ রোগে ভুগছে শিশু শিক্ষার্থীরা। স্কুলটির মাঠ অভাবে শিশু শিক্ষার্থীরা খেলতেও পারছেন না। স্কুলের চারিদিকে ভাটার ইট খামাল দিয়ে রাখা হয়েছে। স্কুলের সামনে বড় চিমনি দিয়ে ভাটায় ইটপোড়ানো হচ্ছে।
শিশু শিক্ষার্থীরা জানান, ইটভাটার ধূলাবালিতে আমাদের নিঃশ্বাস নিতে কষ্ট হয়। বইখাতা, মাথার চুল বালু দিয়ে ভরে যায়। চোঁখে গিয়ে খোঁচ খচখচ করে। খেলতে পারি না। ঐ ধূমাগুলো সময় সময় বাতাসে স্কুলের দিকে এসে চোখে লাগে। তখন চোঁখ একটু ঝাঁপসা হয়। কালা কালা একগুলা পোঁড়া ছাই গায়ে এসে পড়ে। আমরা স্কুল থেকে ভাটা সরানোর আবেদন জানাচ্ছি।
সচেতন এলাকাবাসী বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, কোন আইনেই স্কুলের মাঝে ইটভাটা চলতে পারে না। সকলেই জানে কত ঝুঁকির মধ্যে আছে এই কমলমতি শিশু শিক্ষার্থীরা। যারা এসব চলার অনুমতি দিয়েছে আমরা তাদের ধিক্কার জানাই।
উক্ত স্কুলের প্রধান শিক্ষক আবুল কালাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, আমি বুঝি না কি করে চলে এই ইটভাটা। আমি এবিষয়ে একাধিক লিখিত অভিযোগ করেছি। তিনি আরো জানান, আমার স্ট‍্যাফসহ আমার শিশু শিক্ষার্থীদের বহুবিধ সমস্যায় পড়তে হচ্ছে এই ভাটাটি চলার কারণে।
এব‍্যাপারে উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়ন বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, খুব শিঘ্রই ভাটাটির বিরুদ্ধে ব‍্যবস্থা গ্রহণ করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.