গাইবান্ধার পলাশবাড়ীতে মাষ কালাই চাষ বেড়েছে 

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলায় অন‍্যান‍্য বছরের তুলনায় এবছর মাষ কালাই চাষ বেড়েছে। মাষ কালাই চাষাবাদে খরচ কম লাভ বেশি হওয়ায় উপজেলার কৃষকেরা ঝুঁকছেন এ আবাদে।
সরকার থেকেও প্রণোদনার মাধ্যমে মাষ কালাই চাষে উপজেলার ৭০ জন কৃষককে বিনামুল্যেয় দেওয়া হয়েছে বীজ ও সার। যে কারণে কৃষকেরাও আরো একটু উদ্ভুদ্ধ হচ্ছেন বেশি। 
মাষকালাইয়ের ডাল মানুষের প্রিয় খাদ্য। এছাড়াও এটি পুষ্টিকর সবুজ পশু খাদ্য। জৈব সার এবং শিল্পের কাচাঁমালসহ বিবিধ উদ্দেশ্যে এটি ব্যবহৃত হয় বলেই পলাশবাড়ী উপজেলার  সর্বত্রই কম বেশি চাষ হচ্ছে।
উপজেলার কিশোরগাড়ী ইউনিয়নের আসমতপুর গ্রামে ও পৌরসভার হরিণমাড়ী গ্রামে গিয়ে দেখাযায়, মাষকালাই গাছের সবুজের সমারোহ চোখে পড়ে। মাষকালাই আবাদ করে অল্প খরচে লাভবান হচ্ছেন কৃষক। এখনাকার উৎপাদিত মাষকালাইয়ের ডাল স্থানীয় চাহিদা পূরণ করেও পার্শ্ববর্তী কয়েক জেলার চাহিদা মেটাচ্ছে। মাষকালাই চাষে খরচ কম লাভ বেশি, বাজারে এর চাহিদা এবং দামও ভালো বলে জানিয়েছেন কৃষক ও কৃষি কর্মকর্তরা।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়, উপজেলায় ৬৫ হেক্টর জমিতে মাষ কালাই চাষ হয়েছে। এর মধ্যে কিশোরগাড়ী ইউনিয়নে ১২ হেক্টর ও বরিশাল ইউনিয়নে ১০ হেক্টর বেশি জমিতে মাষ কালাই চাষ হয়েছে।
কৃষক ও কৃষি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, মাষকালাই চাষে খরচ খুবই কম। এটির তেমন পরিচর্চাও করতে হয় না। বীজ বুনে দিলেই ফলন হয়। সার-সেচও খুব একটা লাগে না। মাষকালাই আবাদে একর প্রতি খরচ হয় প্রায় এক থেকে দেড় হাজার টাকা। কিন্তু ফলন মেলে একর প্রতি প্রায় ২০ মণ করে। প্রতি মণ (৪০ কেজি) মাশকালাইয়ের বাজার মূল্য প্রায় চার হাজার টাকা।
কৃষকদের ধারণা, যেভাবে মাশকালাই গাছ বেড়ে উঠছে এবং ছেই (দানা) ধরেছে তাতে এবার তাদের ফলনও ভালো হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোছাঃ ফাতেমা কাওসার মিশু বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, মাষকালাই ডাল একটি প্রোটিন সমৃদ্ধ খাবার। এতে অ্যামাইনো অ্যাসিডের পরিমাণ বেশি থাকে। যা শিশুদের বেঁটে এবং খাটো হওয়ার হাত থেকে রক্ষা করে। মাষকালাই আবাদ বৃদ্ধি পেলে দিন দিন আমাদের দেশের মানুষ যেভাবে খাটো হয়ে যাচ্ছে সেটা রোধ করা সম্ভব হবে।
তিনি আরও বলেন, এবার পলাশবাড়ী উপজেলায় যেভাবে মাশকালাই আবাদ হয়েছে তাতে এবারের সফলতা দেখে আগামী মৌসুমে ডাল চাষির সংখ্যা এবং উৎপাদন দ্বিগুণ হবে বলে আমরা আশা করছি। এজন্য মাঠ পর্যায়ে মাষকালাই চাষিদের উন্নত জাত, নিয়মিত পরিচর্যাসহ নানাভাবে পরামর্শ ও উৎসাহ দেয়া হচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.