গাইবান্ধার পলাশবাড়ীতে নিষিদ্ধ কারেন্ট জালে বাজার সয়লাব 

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার হাট-বাজারে নিষিদ্ধ কারেন্ট জালে বাজার সয়লাব। এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা নিষিদ্ধ কারেন্ট জালের জমজমাট ব্যবসা চালিয়ে যাচ্ছে।
আজ শনিবার (১৮ সেপ্টেম্বর) সরেজমিনে কালীবাড়ী হাটের চাল হাটি ও খাসির মাংস হাটির পাশে গিয়ে দেখাযায়, নিষিদ্ধ কারেন্ট জালের বিশাল পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা। হারুন মার্কেটেও দেদারছে বিক্রি হচ্ছে এসব বিক্রি নিষিদ্ধ জাল। মৎস্য শিকারীরা নিষিদ্ধ এ জাল দেদারছে ক্রয় করছেন। এছাড়াও উপজেলার বিভিন্ন হাটে নিষিদ্ধ এ জালের ব্যবসা চলে।
এর ফলে উপজেলার নিচু জলাভূমি,খালবিল, নদীনালার দেশী ছোট প্রজাতির মাছ বিলুপ্ত হতে চলেছে। কারেন্ট জালে সব ধরনে মাছ বেশী ধরা পড়ায় এলাকার মৎস্য শিকারীরা এ জাল ক্রয় করছে বলে জানাগেছে। বর্ষা শুরু থেকে এ জাল দিয়ে মাছ ধরা শুরু করে এলাকার মৎস্য শিকারীরা।
এ জাল ব্যবহার করে জেলেরা বিভিন্ন নদী ও খাল-বিলে দেশি প্রজাতির ডিমওয়ালা ও পোনা মাছ নিধন করছে।
২০০২ সালের সংশোধিত মৎস্য সংরক্ষণ আইনে কারেন্ট জাল উৎপাদন, পরিবহন, রাজারজাতকরণ, সংরক্ষন ও ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। এ আইনটি মানছে না এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা।
এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়ন বিটিসি নিউজকে জানান, কারেন্ট জাল বিক্রি নিষিদ্ধ। যদি কেহ এ আইন অমান‍্য করে কারেন্ট জাল বিক্রি করে। তার বিরুদ্ধে আইনগত ব‍্যবস্থা গ্রহণ করা হবে। নিষিদ্ধ জালের বিষয়ে আমাদের অভিযান অব‍্যাহত রয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.