গাইবান্ধার চরাঞ্চলের নারীরা স্বাবলম্বী হতে ছাগল পালন করছেন

গাইবান্ধা জেলা প্রতিনিধি: গাইবান্ধা সদর সহ চরাঞ্চলের নারীরা নিজেরা স্বাবলন্বী হতে ছাগল পালন শুরু করে দিয়েছেন। আজ বৃহস্পতিবার (০৭ অক্টোবর) সরেজমিন গাইবান্ধার গিদারী, কামারজানি, ফুলছড়ির খারজানীর চর, খাটিয়ামারীর চর, মোল্লার চর, নয়ার চর, আনন্দবাড়ী ঘুরে দেখা গেছে প্রতিটি চরের নারীরা ছাগল, গরু, মহিষ, ভেড়াকে ঘাস খাওয়াচ্ছেন।
চরাঞ্চলের নারীদের চোখে মুখে বিষাদ –  বেদনা কিংবা নদী ভাঙ্গনের আর ছাপ নেই। তারা বন‍্যা – নদী ভাঙন ও প্রাকৃতিক দূর্যোগের সঙ্গে যুদ্ধ করে ঘুরে দাঁড়িয়েছে।
চরের নারীরা স্বামীকে কৃষি কাজে সহযোগিতা করছেন। হাস- মুরগি, গরু-মহিষ,ছাগল-ভেড়া পালন করছেন। এতে করে তারা নিজেরা স্বাবলন্বী হচ্ছেন, পাশাপাশি সংসারের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন ঘটাচ্ছেন।
কথাহয় গিদারী ইউনিয়নের ঠাকুরের ভিটা গ্রামের মন্টুর স্ত্রী সুফিয়ার সাথে তিনি জানান, আমার একটি ছাগল থেকে ১১ টি ছাগল এখন। এর মাঝে কয়েকটি খাসিও রয়েছে। আমি সকাল বেলা ছাগলগুলো নৌকায় করে চরে নিয়ে আসি ঘাস খাওয়াতে। আবার সন্ধ্যার অল্প আগে বাড়ীতে নিয়ে যাই।
তার সঙ্গে অপর আর এক নারী তারও ছাগল ৫ টি। তারা দুজনে ঘাটে অপেক্ষা করছেন ছাগল গুলো বাড়ীতে নেওয়ার জন‍্য।
এখানেই পার্শ্বের চরে দেখা মেলে একপাল মহিষের। দেখাযায় এখানকার নারীরা এসব দেখাশোনা করছে। এর পার্শ্বে দেখা যায় চরের মাঝে বেগুনের জমি। এখানে স্বামী এবং স্ত্রীকে দেখাযায় বেগুনের জমির পরিচর্যা করতে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.