গাইবান্ধায় প্রাথমিক বিদ‍্যালয়গুলোতে তিন বছরেও ব‍্যবহার হচ্ছে না ডিজিটাল হাজিরা মেশিন 

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধায় ৩ বছরেরও ব‍্যবহার হচ্ছে না ডিজিটাল হাজিরা মেশিন। সরকারের পরিকল্পনা ভেস্তে যেতে বসেছে।
অফিস সূত্রে জানাযায়,২০১৯-২০ অর্থ বছরে শিক্ষকদের সঠিক হাজিরা নিশ্চিত করতে স্লিপের বরাদ্দ থেকে ২৫ হাজার করে টাকা প্রতিটি বিদ‍্যালয়ের অনুকূলে ছাড় দেওয়া হয়।
উক্ত বরাদ্দের টাকা বেশকিছু অসৎ ব‍্যক্তি কন্ট্রাক নিয়ে ৯ থেকে ১০ হাজার টাকায় নিম্নমানের ডিজিটাল হাজিরা মেশিন বিদ‍্যালয়গুলোতে সরবরাহ করেন। খোঁজ নিয়ে দেখা যায় অধিকাংশ মেশিনগুলো প‍্যাকেটজাত রয়েছে এবং অনেক মেশিন চালু হচ্ছে না বলে শিক্ষক সূত্রে জানাযায়।
এব‍্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হারুন আর রশিদ জানান, গাইবান্ধা জেলায় ১৪শ ৬৫ টি প্রাথমিক বিদ‍্যালয়ে ২০১৯-২০ অর্থ বছরের স্লিপের টাকা দিয়ে এই ডিজিটাল হাজিরা মেশিন ক্রয়ের জন‍্য ছাড় দেওয়া হয়। এর মধ্যে যেসকল বিদ‍্যালয় হাজিরা মেশিন পেয়েছে সেসব বিদ‍্যালয়ে  ব‍্যবহার হচ্ছে না। যারা আজও ডিজিটাল হাজিরা মেশিন পায়নি তাদেরকে না নেওয়ার  জন‍্য নির্দেশ প্রদান করা হচ্ছে।
আর নিম্নমানের মেশিন সরবরাহ করার বিষয়টি স্ব-স্ব বিদ‍্যালয়ে প্রধান শিক্ষক ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা জানেন। শিক্ষার মান উন্নয়নে ডিজিটাল হাজিরা মেশিনগুলো চালু করে শিক্ষকদের সঠিক সময়ে বিদ‍্যালয়ে উপস্থিত ও ছুটি প্রদান করতে সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন সচেতন অভিভাবক ও এলাকাবাসীরা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.