গঙ্গার নীচ দিয়ে সফল হলো মেট্রোর ট্রায়াল রান

কলকাত (ভারত) প্রতিনিধি: ১৯৮৪ সালে দেশের মধ্যে প্রথম কলকাতাতেই মেট্রো চালু হয়েছিল। পরবর্তী পর্যায়ে তা দক্ষিণে গড়িয়া ছুঁয়ে কলকাতা বিমান বন্দরের দিকে বিস্তৃত এবং উত্তরে দক্ষিণেশ্বর-নোয়াপাড়ার দিকে সম্প্রসারিত হচ্ছে। কলকাতাই দেশের মধ্যে প্রথম নদীর নীচ দিয়ে ট্রায়াল শেষ করল সফলতার সাথে।
আগামী বছর পুর দস্তুর মেট্রো ছুটবে গঙ্গার নীচ দিয়ে। খুব শীঘ্রই কলকাতার যোগাযোগ ব্যবস্থা খুব ন্যানো হতে চলেছে।
গতকাল বৃহস্পতিবার মেট্রোর জেনারেল ম্যানেজার শ্রী মনোজ যোশী হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত ট্রলি চেপে ট্রায়াল রান করান সেই সাথে মেট্রো রেলের মুকুটে জুড়ল নয়া পালক।
এদিন তিনি মেট্রোর যাবতীয় কাজ কর্ম পরিদর্শন করেন এবং বলেন ২০২২ সালের ডিসেম্বরে হাওড়া ময়দান থেকে ট্রেন ছুটবে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত। প্রায় সাড়ে ষোল কিলোমিটার এই রেল পথে থাকবে এগারো টি স্টেশন।
যার মধ্যে সবচেয়ে কঠিন ও চ্যালেঞ্জের কাজ ছিল হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত মাটির নিচ দিয়ে রেল লাইন নিয়ে যাওয়া,যার মধ্যে থাকবে চারটি স্টেশন প্রায় সাড়ে ছয় কিলোমিটারের,সে গুলো প্রান্তিক স্টেশন হাওড়া ময়দান,হাওড়া,মহাকরণ ও এসপ্লানেড।
এ প্রসঙ্গে শ্রী যোশী বলেন হাওড়া ময়দান থেকে এসপ্লানেডমুখি টানেলের কাজ প্রায় সম্পূর্ণ উল্টো দিকের টানেলের কাজ চলছে পুরোদমে। পাশাপাশি চারটি স্টেশনের কাজ শেষ পর্যায়ে। সম্পূর্ণ স্টেশন গুলো শীততাপ নিয়ন্ত্রিত,স্ক্রিন ডোর এবং কঠোর ভাবে যাত্রী নিরাপত্তা রক্ষার ব্যবস্থার পুঙ্খানুপুঙ্খ মূল্যায়ন করেই এই কাজ করা হচ্ছে।
এই মুহূর্তে ইস্ট-ওয়েসট মেট্রো সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত বিস্তৃত। চলতি বছরেই তা ছুটবে শিয়ালদহ স্টেশন পর্যন্ত।
ইস্ট-ওয়েসট মেট্রো প্রকল্পের এসপ্লানেড স্টেশনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এখানেই এসে মিশবে নর্থ সাউথ এবং জোকা এসপ্লানেড রুটের মেট্রো। এখানে তিনটে স্টেশন হচ্ছে যাতে যাত্রীরা এখানে নেবে অন্য রুটের মেট্রো ধরতে পারে এবং নিজস্ব গন্তব্য স্থলে যেতে পারেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.